বৈষম্য দূর করার দাবি বিচারবিভাগীয় কর্মচারীদের

অধস্তনদের জুডিসিয়াল সার্ভিস কমিশনের সহায়ক হিসেবে অন্তর্ভুক্ত করে বেতন-ভাতায় বৈষম্য দূর করার দাবি জানিয়েছেন কুষ্টিয়ার আদালতের বিচার বিভাগীয় কর্মচারীরা।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2019, 05:18 PM
Updated : 29 July 2019, 05:18 PM

এই দাবিতে সোমবার দুপুরে বাংলাদেশ বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশন কুষ্টিয়ার নেতারা জেলা ও দায়রা জজ অরূপ কুমার গোস্বামীর মাধ্যমে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবর স্মারকলিপি দিয়েছেন।

স্মারকলিপিতে তারা অধস্তন আদালতের কর্মচারীদের বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের সহায়ক কর্মচারী হিসেবে অন্তর্ভুক্ত করে বিচারকদের সহায়ক কর্মচারীর মতো ভাতা দেওয়ার দাবি জানান।

তারা সকল ব্লক পদ বিলুপ্ত করে যুগোপযোগী পদ সৃষ্টি করে মন্ত্রণালয়ের মতো যোগ্যতা ও জ্যেষ্ঠতার ভিত্তিতে প্রতি পাঁচ বছর অন্তর স্বয়ংক্রিয়ভাবে পদোন্নতি ও উচ্চতর গ্রেড প্রদানের ব্যবস্থা এবং পদোন্নতির সুযোগ রেখে অধস্তন আদালতের কর্মচারীদের এক ও অভিন্ন নিয়োগবিধি প্রণয়নেরও দাবি জানান।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশন কুষ্টিয়ার সভাপতি ফজলুর রহমান, সাধারণ সম্পাদক তারিক আহাম্মেদ রিংকু, সহ-সভাপতি নুরুল ইসলাম নাজির, সাইদুর রহমান, সালাহ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মতিয়ার রহমান খান প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের স্বাধীন বিচার বিভাগের সহায়ক কর্মচারী হিসেবে কর্মরত থাকার পরও তাদের জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মচারী হিসেবে অন্তর্ভুক্ত করে রাখা হয়েছে।

তাদের অভিযোগ, ২০০৭ সালে বিচার বিভাগ পৃথককরণের পর ২০০৯ সালে বর্তমান সরকার বিচারকগণের জন্য বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন গঠন করে স্বতন্ত্র বেতন স্কেল প্রণয়ন করেছে। কিন্তু বিচারকদের বিচার সহায়ক কর্মচারী হিসেবে তাদের সহায়ক কর্মচারী হিসেবে অন্তর্ভুক্ত করা হয়নি এবং পৃথক বেতন স্কেলও প্রদান করা হয়নি।