বাগেরহাটে ব্যাংকের টাকা আত্মসাৎ: এক আসামি কারাগারে

বাগেরহাট শহরের সোনালী ব্যাংকের প্রায় সাড়ে চার কোটি টাকা আত্মসাৎ মামলার পলাতক এক আসামিকে কারাগারে পাঠিয়েছে আদালত।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2019, 03:46 PM
Updated : 11 March 2019, 03:46 PM

সোমবার বাগেরহাটের বিশেষ জজ গোলক চন্দ্র বিশ্বাস এ আদেশ দেন।

সাময়িকভাবে চাকরিচ্যুত সোনালী ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা শেখ মাহফিজুর রহমান বাবু (৩৭) দুপুরে আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেন। আদালত আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়।

তিনি বাগেরহাট শহরের সরুই এলাকার প্রয়াত মুক্তিযোদ্ধা শেখ আনিসুর রহমানের ছেলে।

দুর্নীতি দমন কমিশনের আইনজীবী মিলন ব্যানার্জী সাংবাদিকদের বলেন, ২০১২ সাল থেকে ১৫ সাল পর্যন্ত বাগেরহাট শহরের রেলরোডে অবস্থিত সোনালী ব্যাঙ্কের প্রধান কার্যালয় থেকে ব্যবস্থাপক থাকা অবস্থায় শেখ মুজিবর রহমান, তার ব্যাঙ্কের জেষ্ঠ্য কর্মকর্তা শেখ মাহফিজুর রহমান বাবু ও আরেক কর্মকর্তা সিবিএ নেতা জাহাঙ্গীর হোসেন খলিফাসহ অন্তত ১২ জন ব্যাংক গ্রাহককে সাথে নিয়ে পরস্পর যোগসাজসে ওই ব্যাঙ্কের ১৫০ জন গ্রাহকের এসওডি (সিকিউর ওভার ড্রাফট)-এর বিপরীতে ভুয়া কাগজপত্র তৈরি করে তাদের হিসাব থেকে চার কোটি ৪৯ লাখ টাকা আত্মসাৎ করেন।

মিলন বলেন, এই ঘটনায় ২০১৫ সালের ১ অক্টোবর সোনালী ব্যাংকে নতুন যোগদান করা ব্যবস্থাপক খান বাবলুর রহমান বাদী হয়ে বাগেরহাট মডেল থানায় মামলা করেন। ওই বছরের ২৪ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশন মামলাটির তদন্ত কাজ শুরু করে।

তদন্ত শেষে ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর তিন ব্যাংক কর্মকর্তাসহ ১৫ জনের বিরুদ্ধে দুদক দুর্নীতি প্রতিরোধ আইনে আদালতে অভিযোগপত্র দাখিল করে বলে মিলন জানান।

মামলাটি বর্তমানে আদালতে বিচারাধীন। অভিযুক্ত ১৫ জনের মধ্যে ১৩ জন বর্তমানে জামিনে রয়েছেন। পলাতক রয়েছেন আরও একজন, বলেন তিনি।