মাগুরা হাসপাতালে পানি নেই, দুর্ভোগ চরমে

পানি সরবরাহ বন্ধ থাকায় মাগুরা সদর হাসপাতালের রোগীরা দুর্ভোগে পড়েছেন।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2019, 12:10 PM
Updated : 24 Jan 2019, 12:10 PM

বাইরে থেকে পানি এনে কোনোরকম ধোয়া-মোছার কাজ চালানো গেলেও নিষ্কাশন না হওয়ায় শৌচাগার ময়লায় ভরে উঠছে। দুর্গন্ধে অসুস্থ হয়ে পড়ছেন রোগী ও তাদের স্বজনরা।

এ অবস্থায় অনেক রোগী চিকিৎসা না নিয়েই চলে যেতে বাধ্য হচ্ছেন।

তবে সমস্যা সমাধানে গণর্পূত অধিদপ্তর বুধবার থেকে কাজ শুরু করেছে বলে মাগুরা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার বিকাশ বিশ্বাস জানিয়েছেন। 

রোগী ও তাদের স্বজনরা বৃহস্পতিবার জানান, গত তিন দিন ধরে হাসপাতালের শৌচাগারে পানি নেই। পানির অভাবে বাইরে গিয়ে পায়খানা-প্রস্রাব করতে হচ্ছে। কমোড ভরে গিয়ে উপচে পড়ছে ময়লা। রোগীর শৌচাগারের বাইরেই কেউ পায়খানা করে ফেলছেন। হাসপাতালের পরিবেশ দুর্বিসহ হয়ে উঠেছে।     

আব্দুল মজিদ নামে এক রোগী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অনেকেই চিকিৎসা না নিয়েই চলে গেছে। নিরুপায় হয়ে যারা আছে তারা দুর্গন্ধে অসুস্থ হয়ে পড়ছে। বাথরুমগেুলোতে বৈদ্যুতিক বাল্বও নাই; তাই রোগীরা রাতের অন্ধকারে সমস্যায় পড়ছে।”

হাসপাতালের ঝাড়ুদার রিজিয়া বেগম বলেন, “হাসপাতালের নিজস্ব বৈদ্যুতিক মোটরের মাধ্যমে প্রতিদিন একাধিকবার পানি তোলা করা হয়; কিন্তু গত ২০ দিন ধরে পাইপলাইনের সমস্যার কারণে পানি সরবরাহ বন্ধ রয়েছে। ফলে সবগুলি বাথরুমই বন্ধ হবার উপক্রম হয়েছে। পানির অভাবে বাথরুম পরিষ্কার করা যাচ্ছে না।”

মাগুরা সদর হাপাতালের চিকিৎসা নিতে আশা রোগী কাশেমুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মাগুরা সদর হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নিত করার জন্য ছয় তলার নতুন একটি ভবন নির্মিত হয়েছে। রোগীদেরকে সেখানে স্থানান্তর না করা হলেও চিকিৎসকসহ প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারীরা ওই নতুন ভবনে উঠেছেন।এখানে নার্স ও রোগীরা ছাড়া আর কেউ অবস্থান করছে না। ফলে দেখভালের অভাবে পুরানো ভবনের এ দশা হয়েছে।”

এ বিষয়ে জানতে চাইলে মাগুরার সিভিল সার্জন ও হাসপাতালের তত্ত্বাবধায়ক মুন্সি মো. ছাদুল্লাহ বলেন, “হাসপাতালের ভেতরের ড্রেনটি থেকে পানি নিষ্কাশনের সমস্যা থাকায় সাময়িক অসুবিধা হচ্ছে। সমস্যা সমাধানে কাজ চলছে। দ্রুতই সমস্যার সমাধান হবে বলে আশা করছি।”