২২ বছর পর ধানের শীষ

শেরপুর-১ (সদর) আসনে ২২ বছর পর ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির কোনো প্রার্থীর সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা তৈরি হয়েছে।

শেরপুর প্রতিনিধিআব্দুর রহিম বাদল, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2018, 03:56 PM
Updated : 4 Dec 2018, 04:29 PM

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার বিএনপির মনোনয়ন পেয়েছেন দলের জেলা সাধারণ সম্পাদক হযরত আলীর মেয়ে ডা. সানসিলা জেবরিন প্রিয়াংকা।

নতুন কোনো বাধা না এলে তিনিই হবেন আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী টানা চার বারের নির্বাচিত এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি হুইপ মো. আতিউর রহমান আতিকের মূল প্রতিদ্বন্দ্বী।

সর্বশেষ ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির বিতর্কিত ৬ষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে বিএনপির নজরুল ইসলাম ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছিলেন। এরপর একই বছর ৭ম সংসদ নির্বাচনে নজরুল ইসলাম পুনরায় প্রার্থী হলেও নির্বাচিত হতে পারেননি।

এরপর ২০০১ ও ২০০৮ সালে বিএনপি নেতৃত্বাধীন ৪ দলীয় জোট প্রার্থী হিসেবে দাঁড়িপাল্লা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামান। তবে তিনি একবারও নির্বাচিত হতে পারেননি।

২০১৪ সালের নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করেনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে  শেরপুর-১ (সদর) আসনে জেলা বিএনপির সাধারণ সম্পাদক হযরত আলী এবং তার মেয়ে ডা. প্রিয়াঙ্কা ছাড়া দলের আরও দুজন মনোনয়নপত্র দাখিল করেছিলেন।

ব্যাংকের ঋণ খেলাপের দায়ে হযরত আলীর মনোনয়নপত্র বাতিল করা হয়। জেলা যুবদল সভাপতি শফিকুল ইসলাম মাসুদ এবং সদর উপজেলা বিএনপির সাবেক সভাপতি ফজলুল কাদের মনোনয়নপত্রে বিএনপি প্রার্থী বলে উল্লেখ করলেও সঙ্গে দলীয় প্রত্যয়নের চিঠি সংযুক্ত না করায় মনোনয়নপত্র বাতিল হয়েছে। 

সানসিলা জেবরিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই আসনে আওয়ামী লীগের একজন হেভিওয়েট প্রার্থী রয়েছেন। উনি শ্রদ্ধার একজন মানুষ, উনার কাছে শেখার অনেক কিছু আছে। নিজেকে অনেক লাকি মনে করছি, কারণ সর্বকনিষ্ঠ একজন প্রার্থী হিসেবে উনার বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করব।”

এ আসনে আরও প্রার্থী রয়েছেন জাতীয় পাটির ইলিয়াস উদ্দিন, কৃষক শ্রমিক জনতা লীগের জহির রায়হান, ইসলামী আন্দেলনের মতিউর রহমান ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আফিল শেখ।