সিলেটে নতুন কারাগার উদ্বোধন বৃহস্পতিবার

সিলেটের প্রায় দুই হাজার বন্দির ধারণ ক্ষমতার নবনির্মিত কারাগার বৃহস্পতিবার উদ্বোধন করা হবে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2018, 12:16 PM
Updated : 31 Oct 2018, 12:16 PM

সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল জানান, সকাল ১০টায় সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সিলেট কেন্দ্রীয় কারাগারের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সদর উপজেলার বাদাঘাট চেঙ্গেরখাল নদীর তীরে ২০১১ সালে ২২৭ কোটি টাকা ব্যয়ে নতুন এই কারাগার নির্মাণের কাজ শুরু হয়েছিল বলে তিনি জানান।

সিলেট কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ জানায়, ১৭৮৯ সালে সিলেট শহরের কেন্দ্রস্থল ধোপাদিঘীর পাড়ে ২৪ দশমিক ৬৭ একর জমির উপর নির্মাণ করা হয়েছিল সিলেট জেলা কারাগার। ১৯৯৭ সালে সিলেট কেন্দ্রীয় কারাগারে রূপান্তরের পর এর ধারণ ক্ষমতা দাঁড়ায় ১ হাজার ২১০; কিন্তু বর্তমানে এই জেলে বন্দি রয়েছে প্রায় দ্বিগুণ।

২০১১ সালের অগাস্টে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং তৎকালীন স্বরাষ্ট্র মন্ত্রী সাহারা খাতুন সিলেট নগরী থেকে ১৫ কিলোমিটার দূরে সদর উপজেলার বাদঘাটে ৩০ একর জমির উপর এই কারাগারের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

জেল সুপার আব্দুল জলিল জানান, উদ্বোধনী দিনকে স্মরণীয় করতে কারাগারে আলোকসজ্জার কাজ চলছে। উদ্বোধনের পর ডিসেম্বর নাগাদ নতুন কারাগারে কিছু বন্দিকে স্থানান্তর করা হবে।

তবে নতুন কারাগারে সাজাপ্রাপ্ত কয়েদিদের স্থানান্তর করা হবে।নতুন কারাগার হলেও ২০০ বছরের পুরাতন সিলেট কেন্দ্রীয় কারাগারটিও ব্যবহার করা হবে বলে জানান আব্দুল জলিল।

তিনি জানান, নবনির্মিত এই কারাগারে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, ১০০ শয্যার পাঁচতলা বিশিষ্ট চারটি হাসপাতাল, স্কুল ও লাইব্রেরি ভবন ছাড়াও কর্মকর্তা-কর্মকর্তাদের জন্য ১৩০টি ফ্ল্যাট রয়েছে।

প্রায় দুই হাজার বন্দির ধারণ ক্ষমতার এই কারাগারে পুরুষ বন্দিদের জন্য চারটি ছয় তলা ভবন এবং নারী বন্দিদের জন্য দুইটি দ্বিতল ও একটি চার তলা ভবন রয়েছে।

রান্নার কাজের জন্য পাঁচটি এক তলা ভবন, স্টোর রুম রয়েছে চারটি, রেস্ট হাউস করা হয়েছে একটি।

এছাড়া চার তলা একটি ডে কেয়ার সেন্টার, মসজিদ, স্কুল ও লাইব্রেরি রয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের আবাসন, ক্যান্টিন, বন্দিদের সঙ্গে সাক্ষাতকার কক্ষ এবং প্রশাসনিক কার্যালয় রয়েছে নবনির্মিত এ কারাগারে।