চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা: খালেদার জামিন নাকচ

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা হামলায় আট যাত্রী নিহতে বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন নাকচ করেছে জেলা আদালত।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2018, 12:15 PM
Updated : 25 July 2018, 12:15 PM

বুধবার কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম সামছুল আলম এ আদেশ দেন।

এ মামলায় খালেদার জামিন আবেদনটি বৃহস্পতিবারের মধ্যে নিষ্পত্তি করতে কুমিল্লার জজ আদালতকে সোমবার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।

বেলা ২টা ২০ মিনিটে জামিন আবেদনের শুনানি শুরু হয়।

খালেদার পক্ষে অ্যাডভোকেট কাইয়ুমুল হক রিংকুসহ কুমিল্লার শতাধিক আইনজীবী শুনানিতে অংশ নেন। রাষ্ট্রপক্ষেও ছিলেন জেলা পিপি মোস্তাফজিুর রহমানসহ শতাথিক আইনজীবী।

অ্যাডভোকেট মোস্তফিজুর রহমান লিটন সাংবাদিকদের বলেন, বিএনপির আইনজীবীরা খালেদা জিয়ার তিনবারের প্রধানমন্ত্রী থাকা, দীর্ঘদিন বিভিন্ন জটিল রোগে ভোগার কথা বলেন তা বিবেচনায় নিয়ে অন্য মামলাগুলোতে তাকে হাই কোর্টে জামিন দিয়েছে বলে উল্লেখ করেন। তাই এই মামলায়ও খালেদা জিয়ার জামিন চেয়েছেন তারা।

এ মামলার ঘটনার সঙ্গে খালেদা জিয়ার কোনো সম্পৃক্ততা নেই বলেও দাবি করেন তার আইনজীবীরা।

খালেদার আইনজীবী কাইয়ুমুল হক রিংকু বলেন, এফআইআর-এ খালেদা জিয়ার নাম নেই। চাজ র্শীটে তার নাম দেওয়া হয়েছে। মামলার মূল আসামি জামিনে আছেন। সেহেতু খালেদা জিয়া জামিন পেতে পারেন বলে আদালতে যুক্তি উপস্থাপন করা হয়েছে।

বিএনপির টানা অবরোধ-হরতালের মধ্যে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি কুমিল্লার চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি নৈশকোচে পেট্রোল বোমা হামলায় আট যাত্রীর মৃত্যু হয়। ওই ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে হত্যা ও বিস্ফোরক মামলা করে পুলিশ।

পরে পুলিশের আবেদনে বিস্ফোরক আইনের মামলাটি বিশেষ ক্ষমতা আইনের মামলায় রূপান্তর করা হয়।

বিএনপি চেয়ারপারসনকে এ মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদনের পাশাপাশি তার জামিন চেয়ে গত ১ জুলাই কুমিল্লার দায়রা জজ ও বিশেষ ট্রাইব্যুনালে আবেদন করা হয়।

ওই দিন বিশেষ আদালতের বিচারক কে এম শামছুল আলম বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখালেও তার জামিনের বিষয়ে কোনো সিদ্ধান্ত না দিয়ে ৮ অগাস্ট শুনানির জন্য রেখে দেন।

এ অবস্থায় গত ১১ জুলাই হাই কোর্টে ফৌজদারি আপিল করে খালেদার জামিনের আবেদন করেন আইনজীবীরা। রোববার ওই আবেদনের শুনানি শেষে আদালত সোমবার বিষয়টি আদেশের জন্য রাখে এবং সোমবার আদেশ দেয়। আদেশে বৃহস্পতিবারের (২৬ জুলাই) মধ্যে জামিন আবেদনটি নিষ্পত্তি করতে কুমিল্লার জজ আদালতকে নির্দেশ দেয়।