দ্বিতীয় ধরলা সেতুর উদ্বোধন

কুড়িগ্রামে দ্বিতীয় ধরলা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2018, 10:12 AM
Updated : 3 June 2018, 10:12 AM

রোববার সকালে গণভবণ থেকে ফুলবাড়ী উপজেলার আছিয়ার বাজার এলাকায় সেতু পূর্ব অংশে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘শেখ হাসিনা ধরলা সেতুর’ উদ্বোধন করেন তিনি।

৯৫০ মিটার দীর্ঘ এ সেতুর ফলে ধরলা বিচ্ছিন্ন ফুলবাড়ী, নাগেশ্বরী ও ভূরুঙ্গামারী উপজেলার প্রায় ১০ লাখ মানুষ উপকৃত হবে। ঢাকা যেত কমে যাবে প্রায় ১০০ কিলোমিটার পথ।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, ২০১১ সালের ১৯ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধরলা নদীর ওপর দ্বিতীয় সেতু নির্মাণের প্রতিশ্রুতি দেন। ২০১২ সালের ২০ সেপ্টেম্বর ফুলবাড়ী ও লালমনিরহাট সদর উপজেলার মধ্যবর্তী কুলাঘাট এলাকায় সেতুটির ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন।

২০৬ কোটি ৮৫ লাখ ১৯ হাজার টাকা ব্যয়ে ৯৫০ মিটার দীর্ঘ দুই লেন সেতুর প্রস্থ ৯ দশমিক ৮০ মিটার, ক্যারেজ ওয়ে ৭ দশমিক ৩০ মিটার। তাছাড়া সেতুর উভয় পাশে এক মিটার চওড়া ফুটপাত রয়েছে। পিসি গার্ডার নির্মিত সেতুটিতে মোট ১৯টি স্প্যান, ১৮টি পিয়ার ও ২৪০টি পাইল রয়েছে।

ভিডিও কনফারেন্সের সময় বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. জাফর আলী, সংরক্ষিত আসনের সংসদ সদস্য সফুরা বেগম, শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার অধিবাসী হৈমন্তী শুক্লা প্রমুখ।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ, অতিরিক্ত সচিব রইচ উদ্দিন ও অতিরিক্ত সচিব মাহবুবুল আলম, তত্ত্বাবধায়ক হারুন অর রশীদ, পুলিশ সুপার মেহেদুল করিম, জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান মতিয়ার রহমান, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি আহসান হাবীব নীলু প্রমুখ।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুর উদ্বোধন করা হলেও ফুলবাড়ীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানিয়ে ছিল সাজ সাজ রব। নির্মাণ করা হয় শত শত তোরণ ও বিলবোর্ড। সেতুটির দুপাশের রেলিং রং-বেরংয়ের কাপড় ও লাল-সবুজের পতাকা দিয়ে সাজানো হয়। বড় পর্দায় প্রধানমন্ত্রীকে একনজর দেখার জন্য বৃষ্টিকে উপেক্ষা করে ভীড় জমায় হাজার হাজার মানুষ।

গণভবণ থেকে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করার সময় সেতুস্থলে উদ্বোধনী ফলক উন্মোচন করেন কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাফর আলী।