কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল

রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে বাংলাদেশে আসা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সদস্যরা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু সীমান্তের কোনারপাড়ায় পৌঁছেছেন। 

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2018, 05:21 AM
Updated : 29 April 2018, 10:56 AM

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান,প্রতিনিধি দলের সদস্যরা রোববার সকাল ৯টার দিকে কোনারপাড়া সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান।

ওই ক্যাম্প ঘুরে দেখার পর তারা কক্সবাজারের উখিয়ায় কুতুপালং শরণার্থী শিবিরে যাবেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের দুর্দশার কথা শুনবেন। 

পরিদর্শন শেষে কুতুপালং ক্যাম্পে সাংবাদিকদের সামনে তাদের ব্রিফ করার কথা রয়েছে।

নিরাপত্তা পরিষদের ১৫ জনসহ ৪০ সদস্যের এই প্রতিনিধি দল শনিবার বিকাল সাড়ে ৪টায় কুয়েত থেকে সরাসরি কক্সবাজার পৌঁছান। তাদের নেতৃত্বে রয়েছেন পেরুর গুস্তাবো আদোলফো মেসা কুয়াদ্রা ভেলাসকাস, যিনি চলতি (এপ্রিল) মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন।

শনিবার রাতে ইনানীর হোটেল রয়েল টিউলিপে জাতিসংঘের বিভিন্ন সংস্থা, রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশনার এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন প্রতিনিধি দলের সদস্যরা।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ সময় রোহিঙ্গা সঙ্কটের একটি সার্বিক চিত্র তুলে ধরেন।

গতবছর অগাস্টে মিয়ানমারের রাখাইন থেকে নতুন করে রোহিঙ্গাদের ঢল শুরু হয়ার পর এই প্রথম জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কোনো প্রতিনিধি দল কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছে।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে কক্সবাজার হয়ে রোববারই তারা ঢাকার উদ্দেশে রওনা হবেন বলে জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান।

মিয়ানমারের সেনাবাহিনী ও তাদের সহযোগীদের নির্যাতনের মুখে গত অগাস্ট থেকে এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।