বিএনপি রোহিঙ্গাদের নিয়ে রাজনীতি করছে: ইনু

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, রোহিঙ্গাদের অস্থায়ী ব্যবস্থাকে আত্মঘাতী বলে বিএনপি তাদের নিয়ে রাজনীতি করছে।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2017, 12:11 PM
Updated : 2 Dec 2017, 12:19 PM

শনিবার সকাল কুষ্টিয়া সার্কিট হাউজে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়ের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন জাসদ সভাপতি।

মিয়ানমারে পুনর্বাসিত হওয়ার আগ পর্যন্ত ভাসান চরে এক লাখ রোহিঙ্গার জন্য অস্থায়ী আবাসস্থল ও দ্বীপটির নিরাপত্তায় প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে গত ২৮ নভেম্বর একনেক সভায় ২ হাজার ৩১২ কেটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেয় সরকার।

শুক্রবার দুপুরে রাজধানীতে এক আলোচনা সভায় এ প্রকল্প নিয়ে অর্থ বরাদ্ধ সরকারের অত্যন্ত ভুল একটা সিদ্ধান্ত বলে মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

এ প্রকল্পকে আত্মঘাতী প্রকল্প আখ্যা দিয়ে এর ফলে রাখাইনে নির্যাতিত এই জনগোষ্ঠীর সদস্যরা বেশি করে বাংলাদেশমুখী হবে বলেও দাবি করেন মওদুদ।

এর জবাবে ইনু বলেন, দেশের ও রোহিঙ্গাদের নিরাপত্তার কথা চিন্তা করে তাৎক্ষণিকভাবে মিয়ানমার সীমান্তের কাছে কক্সবাজারের একটি অংশে তাদের অস্থায়ীভাবে রাখার ব্যবস্থা করা হয়েছে। এটাকে স্থায়ী ব্যবস্থা ভাবা ঠিক নয়; এর জন্য প্রত্যাবর্তনের ব্যবস্থা দুর্বল হবে না।

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে দিতে আর্ন্তজাতিক ও দ্বিপাক্ষিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, “রোহিঙ্গাদের অস্থায়ী ব্যবস্থাকে যারা আত্মঘাতী বলছেন, তারা রোহিঙ্গা নিয়ে রাজনীতি করছেন। এর ফলে তারা রোহিঙ্গা ও বাংলাদেশের ক্ষতি করছেন।”

এসময় কুষ্টিয়া জেলা জাসদের সভাপতি গোলাম মহসিনসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।