গোপালগঞ্জে হয়ে গেল স্কুল থিয়েটার উৎসব

বঙ্গবন্ধুর সংগ্রাম-আদর্শ, জঙ্গিবাদ, বাল্যবিয়ে, যৌতুক, ঘুষ, দুর্নীতি, মাদক, এসিড সন্ত্রাস, ইভ টিজিং, নারী নির্যাতনের বিরুদ্ধে সচেতনা সৃষ্টি প্রভৃতি বিষয়ে গোপালগঞ্জে হয়ে গেল একদিনের স্কুল থিয়েটার উৎসব।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2017, 08:06 AM
Updated : 26 Oct 2017, 08:07 AM

জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষণকেন্দ্রে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনায় পিপলস্ থিয়েটার অ্যাসোসিয়েশনের আয়োজনে বুধবার এ উৎসব হয়।

এতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উৎসবে গোপালগঞ্জ উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা যুগল কিশোর বিশ্বাস রচিত ও নির্দেশিত ‘সাদা মনের সিধে মানুষ’, গোপালগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয় জয়দেবচন্দ্র সরকার রচিত ও নির্দেশিত ‘পাচার চক্র’, উলপুর মহিলা দাখিল মাদ্রাসা সুমাইয়া আক্তার রচিত ও নাসরিন খানম নির্দেশিত ‘মুক্তিযুদ্ধ’, বীণাপাণি সরকারি বালিকা উচ্চবিদ্যালয় অর্চণা বিশ্বাস রচিত ও নির্দেশিত ‘সূর্য গ্রহণ’, শেখ হাসিনা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় সাদিয়া ইসলাম নির্দেশিত ‘কুসুমের পরিণতি’, স্বর্ণকলি উচ্চবিদ্যালয় নাসিমা খানম রচিত ও নির্দেশিত স্বপ্নের স্কুল, যুগশিখা নিম্নমাধ্যমিক বিদ্যালয় পরিমল সরকার রচিত ও রত্না রায় নির্দেশিত ‘শহীদ মিনার শহীদ’ নাটিকা পরিবেশন করে।

এছাড়া লিয়াকত আলী লাকীর পরিকল্পনা, গ্রন্থনা, সুর সংযোজন ও নির্দেশনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন আলেখ্য নিয়ে ‘মুজিব মানে মুক্তি’ নাটক প্রদর্শিত হয়।

লাকী বলেন, “বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর নাটক মঞ্চস্থ করা হয়েছে। জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শের সোনার বাংলা বিনির্মাণে অনেক বাধা রয়েছে। সেগুলো দূর করার জন্য স্কুল উৎসব উদাহরণ হয়ে থাকবে।”

অনুষ্ঠানে উপস্থিত জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার বলেন, “শুধু লেখাপড়া করলেই হবে না। তরুণ প্রজন্মকে সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত করতে হবে। তাহলে তারা বিপথগামী হবে না। তাদের মধ্যে সৃজনশীলতা প্রস্ফুটিত হবে। মানবিক হৃদয়ের অধিকারী হয়ে ভাল মানুষ হিসেবে আত্মপ্রকাশ করবে।”

জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু, পৌর মেয়র কাজী লিয়াকত আলী লেকু,  জেলা শিল্পকলা একাডেমির সভাপতি মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার, জেলা শিল্পকলা একাডেমির সম্পাদক খোন্দকার এহিয়া খালেদ সাদী অনুষ্ঠানে ছিলেন।

এর আগে ঝিনাইদহ, ফরিদপুর ও রাজবাড়ীতে স্কুল থিয়েটার উৎসব হয়েছে বলে জানিয়েছেন লিয়াকত আলী লাকী।