যুদ্ধাপরাধ মামলার সাক্ষীকে ৫ লাখ টাকা সহায়তা

কিশোরগঞ্জের করিমগঞ্জে মানবতাবিরোধী অপরাধ মামলার সাক্ষী হাফিজা খাতুনকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে পাঁচ লাখ টাকার অনুদান দেওয়া হয়েছে।

কিশোরগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2017, 04:42 PM
Updated : 24 August 2017, 04:42 PM

বৃহস্পতিবার করিমগঞ্জ উপজেলা সদরে জাহানারা-সোলায়মান স্মৃতি পাঠাগারে হাফিজা খাতুনের হাতে অনুদানের চেক তুলে দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের বিচারে গঠিত তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক মো. সানাউল হক।

সানাউল হক বলেন, করিমগঞ্জ পৌরসভার কলাতুলি গ্রামের হাফিজা খাতুনের স্বামী আব্দুল গফুরকে ১৯৭১ সালে পার্শ্ববর্তী খুদিরজঙ্গল গ্রামের রাজাকার মো. হাফিজ উদ্দিন হত্যা করেন। এরই মধ্যে ট্রাইব্যুনালের রায়ে হাফিজ উদ্দিনকে মৃত্যুদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার সমন্বয়ক মো. সানাউল হক বলেন, হাফিজা খাতুন ওই মামলার একজন সাক্ষী ছিলেন। বর্তমানে তিনি ‘চরম অভাবের’ মধ্যে দিন কাটাচ্ছেন।

“প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে তাকে পাঁচ লাখ টাকা অর্থ সহায়তা দেওয়া হয়েছে।”

প্রধানমন্ত্রীর অনুদানের চেক পেয়ে আবেগাপ্লুত হাফিজা বলেন, স্বামীকে হারিয়ে বহু কষ্টে ছেলে-মেয়েগুলোকে বড় করেছেন। তার স্বামীকে যারা হত্যা করেছিল, সেই মামালার রায়ও হয়েছে। এদিক থেকে তিনি জয়ী হলেও অভাবের সঙ্গে আর পারছিলেন না। দারিদ্র্য তার পরিবারকে ছিন্নভিন্ন করে দিচ্ছিল।

এ অবস্থায় ঈদের আগে প্রধানমন্ত্রীর সহযোগিতা পেয়ে তিনি নতুন জীবন পেয়েছেন বলে মনে করছেন।

এ সময় অন্যান্যের মধ্যে করিমগঞ্জ পৌরসভার মেয়র মো. আব্দুল কাইয়ুম, করিমগঞ্জ থানার ওসি মুজিবুর রহমান ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার মেহেদি হাসান উপস্থিত ছিলেন।

২০১৬ সালের ৩ মে মানবতাবিরোধী অপরাধের মামলায় বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তিন সদস্যের বিচারক প্যানেল করিমগঞ্জের হাফিজ উদ্দিনসহ রাজাকার কমান্ডার গাজী আবদুল মান্নান, অ্যাডভোকেট এটিএম শামসুদ্দিন আহমেদ ও তার ভাই সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত ক্যাপ্টেন এটিএম নাসির উদ্দিন আহমেদকে মৃত্যুদণ্ড ও একজনকে আমৃত্যু কারাদন্ডের সাজা প্রদান করে।

বিচার শুরু হওয়ার পর থেকেই পলাতক থাকা মো. হাফিজ উদ্দিনকে চলতি মাসের ১২ তারিখে জেলার ইটনা উপজেলার বর্শিকুড়া গ্রাম থেকে তাকে আটক করেছে র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের একটি দল।