ভারতে চিকিৎসা নিয়ে ফিরেছেন মেহেরপুরের সেই ৩ জন

দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ায় মৃত্যুর অনুমতি চাওয়া মেহেরপুরের এক পরিবারের তিন সদস্যের চিকিৎসা হয়েছে ভারতের একটি হাসপাতালে।

মেহেরপুর প্রতিনিধিতুহিন আরন্য, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2017, 03:59 PM
Updated : 11 April 2017, 03:59 PM

মুম্বাইয়ের ‘নিউরোজেন হাসপাতাল’ থেকে চিকিৎসা নিয়ে গত রোববার তোফাজ্জল হোসেনের পরিবারের ওই তিন সদস্য বাড়ি ফিরেছেন।

এরা হলেন মেহেরপুর শহরের তোফাজ্জল হোসেনের দুই ছেলে আব্দুস সবুর (২৪), রায়হানুল ইসলাম (১৩) এবং নাতি সৌরভ (৮)। তারা ‘ডুসিনি মাসকুলার ডিসট্রোফি’ রোগে আক্রান্ত।

এই রোগকে বাংলায় বলা হয়-বংশগত মাংসপেশী শক্তি দুর্বলতা। হরমোন বা জিনগত কারণে এ রোগ হয়। চিকিৎসকদের মতে শুধু ছেলেদের ক্ষেত্রে এই রোগ দেখা দেয়। চিকিৎসা শাস্ত্রে এখনও এই রোগের চিকিৎসা বা প্রতিশোধক আবিষ্কার হয়নি।

ভারত সরকারের অর্থায়নে নিউরোজেন হাসপাতালে তাদের চিকিৎসাসহ আনুসঙ্গিক ব্যবস্থা নেয় বলে তোফজ্জল হোসেন জানান।

তিনি বলেন, বিমানবন্দর থেকে ভারতীয় একটি অ্যাম্বুলেন্সে করে রোববার বিকালে চুয়াডাঙ্গার দর্শনা সীমান্তের শূন্য রেখায় তাদের পৌঁছে দেওয়া হয়। সেখান থেকে বিজিবি ও বিএসএফ সদস্যদের সহায়তায় তাদের বাংলাদেশের ভিতরে আনা হয়।

“গত ৩১ মার্চ কলকাতা থেকে এয়ার ইন্ডিয়ার একটি বিমানে তাদের মুম্বাই নিয়ে নিউরোজেন হাসপাতালে ভর্তি করানো হয়।”

তোফাজ্জল বলেন, সেখানে নানা পরীক্ষা-নিরীক্ষাসহ প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হয় বলে নিউরোজেন হাসপাতালের চিকিৎসক ব্রায়ান পিন্টু জানিয়েছেন।  

গত ১৯ জানুয়ারি মেহেরপুর শহরের বেড়পাড়ার বাসিন্দা তোফাজ্জেল হোসেন দুই ছেলে ও নাতির মৃত্যুর অনুমতি চেয়ে মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহের কাছে একটি লিখিত আবেদন করেন।

এই খবর ওই সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমসহ দেশি-বিদেশি বিভিন্ন গণমাধ্যমে প্রচার হলে চীনে বসবাসরত প্রবাসীদের সংগঠন ‘সিনজেন’ তাদের সহায়তার উদ্যোগ নেয়।   

তাদের কয়েকজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ঢাকা অফিসে পৌঁছে তোফাজ্জেলের হাতে সহায়তার এক লাখ টাকার চেক তুলে দেন। তারা তাদের চীনে নিয়ে চিকিৎসা সহায়তা দেওয়ারও আশ্বাস দেন।

তোফাজ্জল বলেন, “এরপর ভারত সরকারের স্বাস্থ্য মন্ত্রক তাদের চিকিৎসা সহায়তা দেওয়ার আশ্বাস দেয়। সেই প্রেক্ষিতে পরদিনই নিউরোজেন হাসপাতাল তাদের চিকিৎসার দেওয়ার কথা জানিয়ে আনুষ্ঠানিক চিঠি দেয়।”

ভারতীয় চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তোফাজ্জেল হোসেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মুম্বাই নিউরোজেন হাসপাতাল কর্তৃপক্ষ তার পরিবারের সদস্যদের চিকিৎসার সব ধরনের উদ্যোগ নিয়েছেন। সেখানে চিকিৎসা দেওয়া হয়েছে। তাদের হুইল চেয়ারসহ প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

“তিন মাস পরপর তাদের চিকৎসার ফলো-আপ করানো হবে।”

হাসপাতাল কর্তৃপক্ষের অনুরোধে এয়ার ইন্ডিয়া বিনামূল্যে তাদের ছয় জনের যাতায়াতের জন্য বিমানে যাওয়া-আসার টিকিট দিয়েছে বলেও জানান তোফাজ্জল।