পে-অর্ডার ‘জালিয়াতি’: ভাইস চেয়ারম্যান ও ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা

ভাইস চেয়ারম্যান বলেন, “যদি জালিয়াতি হয় ব্যাংক করেছে। এখানে আমার কী দোষ?”

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 04:45 PM
Updated : 7 Feb 2023, 04:45 PM

খাদ্য বিভাগে চাল সরবরাহের জামানতে জাল পে-অর্ডার দেওয়ার অভিযোগে বরিশালের গৌরনদী উপজেলার ভাইস চেয়ারম্যান ও অগ্রণী ব্যাংকের দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে।

বরিশাল কোতোয়ালি মডেল থানার ওসি আনোয়ার হোসেন বলেন, রোববার থানায় বরিশাল জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের কারিগরি খাদ্য পরিদর্শক ও মামলা শাখা প্রধান মো. দেলোয়ার হোসেন মোল্লা তিনজনের বিরুদ্ধে মামলা করেছেন।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই আরাফাত হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রতারণামূলকভাবে জাল পে-অর্ডার প্রস্তুত ও অর্থ আত্মসাতের অভিযোগে মামলা করা হয়েছে।”

মামলায় প্রধান আসামি গৌরনদী উপজেলার সুন্দরদী গ্রামের বাসিন্দা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নুরুজ্জামান ফরহাদ মুন্সী (৫০)।

তিনি ফরহাদ মুন্সী নামে সমধিক পরিচিত। আর উপজেলার এলাহী এগ্রো লিমিটেডের (পুষ্টি মিশ্রণ মিল) সত্ত্বাধিকারী হিসেবে তার নাম মো. ফরহাদ হোসেন রয়েছে।

অন্য আসামিরা হলেন অগ্রণী ব্যাংকের ঢাকার পোস্তখোলা শাখার ব্যবস্থাপক মো. আলী রেজা (৫২) এবং অগ্রণী ব্যাংকের আগৈলঝাড়া উপজেলার পয়সার হাট শাখার তৎকালীন ব্যবস্থাপক অম্লান বিশ্বাস। 

মামলার বাদী দেলোয়ার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পুষ্টি চাল সরবরাহের চুক্তিভত্তিক মিলার হলো এলাহী এগ্রো লিমিটেড। এ প্রতিষ্ঠান ২০১৮ সালের ১২ ডিসেম্বর থেকে ২০২২ সালের ১৫ জুন পর্যন্ত মোট ১১টি পে-অর্ডারের মাধ্যমে ২ কোটি ৬৮ লাখ ৩৬ হাজার ৫০৪ টাকার জামানত দেয়, পরে যা যাচাইয়ে ভুয়া প্রমাণিত হয়। এই ১১টি পে অর্ডারের বিপরীতে প্রকৃতভাবে জমা দেওয়া হয়েছে ৭ হাজার ২০০ টাকা। অর্থাৎ ২ কোটি ৬৮ লাখ ২৯ হাজার টাকা জালিয়াতি করা হয়েছে।

বাদী জানান, ব্যাংকে ১০০ টাকা জমা দিয়ে তৈরি করা হয় ১ কোটি ৯ লাখ ৩৯ হাজার ৫০৪ টাকার একটি পে-অর্ডার; ২০০ টাকা জমা দিয়ে তৈরি করা হয় ৩ লাখ ৩৪ হাজার ৪০০ টাকার একটি পে-অর্ডার এবং ৬ হাজার টাকা জমা দিয়ে তৈরি করা হয় ৬ লাখ টাকার একটি পে-অর্ডার। এভাবে অন্য আটটি পে-অর্ডারেও জালিয়াতি করে বানানো পে-অর্ডার খাদ্য বিভাগে জমা দেয় এলাহী এগ্রো।

মামলায় আরও বলা হয়, ভুয়া এসব পে-অর্ডারের মধ্যে ছয়টি করা হয়েছে অগ্রণী ব্যাংক সোনারগাঁও শাখা নারায়ণগঞ্জ থেকে, চারটি করা হয়েছে অগ্রণী ব্যাংক পয়সারহাট শাখা এবং একটি করা হয়েছে অগ্রণী ব্যাংক বাটাজোড় শাখা থেকে।

এ ব্যাপারে গৌরনদী উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুজ্জামান ফরহাদ মুন্সী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “২০১৮ সাল থেকে খাদ্য বিভাগের সঙ্গে কাজ করছি। পে-অর্ডার যাচাই-বাছাই করে খাদ্য বিভাগ প্রতিষ্ঠানকে কাজ দিয়েছে। পে-অর্ডার জালিয়াতি ব্যাংক করতে পারে। যদি জালিয়াতি হয় ব্যাংক করেছে। এখানে আমার কী দোষ?”