আদালতের রায় মাগুরা টেক্সটাইলের ২৩ শ্রমিককে পুনর্বহাল, কার্যকরের দাবি

১৯৯৯ সালে চাকরিচ্যুতির বিরুদ্ধে হাই কোর্টে রিট করেন ২৩ জন শ্রমিক-কর্মচারী।

মাগুরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 12:44 PM
Updated : 30 May 2023, 12:44 PM

মাগুরা টেক্সটাইল মিলের চাকরিচ্যুত ২৩ শ্রমিক-কর্মচারীকে পুনর্বহালে সুপ্রিম কোর্টের আদেশ কার্যকরের দাবি জানিয়েছেন তারা।

এই দাবিতে মঙ্গলবার দুপুরে মাগুরা টেক্সটাইল মিলের সামনে মানববন্ধন করেছেন চাকরি হারানো শ্রমিকরা।

তবে মিল কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) কোনো সিদ্ধান্ত না আসায় চাকরিচ্যুত এসব শ্রমিককে কাজে বহাল করা যাচ্ছে না।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, ১৯৯৯ সালে তাদেরকে চাকরিচ্যুত করে মিল কর্তৃপক্ষ। এর বিরুদ্ধে ২৩ জন শ্রমিক-কর্মচারী হাই কোর্টে রিট করেন। দীর্ঘদিন পর ২০১৭ সালে এই ২৩ জনকে চাকরিতে পুনর্বহালের আদেশ দেয় হাই কোর্ট। তবে সে সময়ই হাই কোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করে বিটিএমসি।

শ্রমিকরা জানান, গত ১৪ মে এ বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রায় আসে। রায়ে হাই কোর্টের আদেশ বলবৎ রেখে ওই ২৩ কর্মকর্তা-কর্মচারীকে পুনরায় নিয়োগের আদেশ দেওয়া হয়।

কিন্তু আদালতের আদেশের পরও মাগুরা টেক্সটাইল মিলের মিল ইনচার্জ মো. শরিফুল ইসলাম ২৩ শ্রমিক-কর্মচারীকে কাজে যোগ দিতে বাধা দিচ্ছেন বলে অভিযোগ শ্রমিকদের।

মিলটির ইনচার্জ মো. শরিফুল ইসলাম বলেন, এ বিষয়ে বিটিএমসি এখনো কোনো নির্দেশনা দেয়নি। সে কারণেই তিনি কোনো পদক্ষেপ নিতে পারেননি।

তিনি বলেন, “উচ্চ আদালতের নির্দেশনাটি আমরা বিটিএমসির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিয়েছি। সেখান থেকে যে নির্দেশ আসবে আমি সেভাবেই কাজ করব। তবে এ আদেশটি রিভিউর জন্য এরই মধ্যে আবেদন করা হয়েছে বলে আমি জানতে পেরেছি।”

রিট আবেদনকারী ও মাগুরা টেক্সটাইল মিল সিবিএর সাবেক সভাপতি মো. ফারুকুল ইসলাম বলেন, “দীর্ঘ ২৩ বছর ধরে মামলা চালিয়ে আমরা এখন নিঃস্ব। বয়সের ভারে আমরা সবাই ন্যুব্জ। এ অবস্থায় সুপ্রিম কোর্টের আদেশ অমান্য করে তারা যদি আমাদের চাকরিতে পুনঃনিয়োগ না দেয় তাহলে আমাদের এই মিলের গেইটে আত্মাহুতি দেওয়া ছাড়া উপায় থাকবে না।”