বরিশাল কৃষি ইনস্টিটিউট অধ্যক্ষ ৫ ঘণ্টা অবরুদ্ধ

সকালে শিক্ষার্থীরা অধ্যক্ষকে কক্ষে অবরুদ্ধ করে ক্যাম্পাসে বিক্ষোভ করেন; পরে মহাসড়কে অবস্থান নেন।

বরিশাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2022, 04:11 PM
Updated : 8 Nov 2022, 04:11 PM

ছয় দফা দাবিতে বরিশাল কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষার্থীরা অধ্যক্ষকে পাঁচ ঘণ্টা অবরুদ্ধ করেছেন। এ সময় তারা ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধও করেন।

মঙ্গলবার সকালে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা অধ্যক্ষকে নিজকক্ষে তালা দিয়ে অবরুদ্ধ করার পর ক্যাম্পাসে বিক্ষোভ করেন; পরে বরিশাল-ঢাকা মহাড়কে অবস্থান নেন।

মহাসড়কে ২০ মিনিটের মতো অবস্থান করার পর পুলিশ তাদের সরিয়ে দেয়। পরে শিক্ষার্থীরা বরিশাল-ঢাকা মহাসড়কের বাবুগঞ্জের রহমতপুর ব্রিজ এলাকার দুই পাশে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

বেলা সাড়ে ৩টার দিকে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত ফাতিমা তাদের দাবি পূরণের আশ্বাস দিলে তারা সহাসড়ক থেকে সরে যান এবং অধ্যক্ষের কক্ষের তালা খুলে দেন।

ইনস্টিটিউটের ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থী সিয়াম সরদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অধ্যক্ষ মোহাম্মদ আলী জিন্নাহ শ্রেণিকক্ষে বিনাকারণে শিক্ষার্থীদের হেনস্থা করেন; ধর্ম নিয়ে কটাক্ষ করেন; কল্যাণ তহবিলের নামে অর্থ নিলেও তা শিক্ষার্থীদের কাজে ব্যবহার হয় না। শিক্ষার্থীদের বিনা কারণে মাদক মামলায় ফাঁসানোর হুমকি দেন।

“এই কারণে তার অপসারণসহ ৬ দফা দাবিতে বিক্ষোভ করা হচ্ছে।”

শিক্ষার্থী শচীন্দ্র বিশ্বাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অধ্যক্ষ আলী জিন্নাহকে বদলি, নতুন অধ্যক্ষ নিয়োগ দেওয়া, কলেজের ছাত্র সংসদ প্রতিষ্ঠা করা, অতিরিক্ত ভর্তি নেওয়া বন্ধ করা, ছাত্রীদের যৌন হয়রানি ও শিক্ষার্থীদের বদলি করাসহ নানা হুমকি দেওয়ার বিচার দাবিতে এই বিক্ষোভ।

অধ্যক্ষ মোহাম্মদ আলী জিন্নাহ সাংবাদিকদের বলেন, সকাল সাড়ে ১০টা থেকে তিনিসহ ৮/১০ জন অবরুদ্ধ হয়েছেন। ইউএনও শিক্ষার্থীদের সাথে কথা বলেছেন। শিক্ষার্থীরা আগে কিছু না জানিয়ে বিক্ষোভ করেছে। বিষয়টি নিয়ে আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।

তার বিরুদ্ধে আনা অভিযোগ সম্পর্কে বলেন, “তারা কী অভিযোগ এনেছে। ঊর্ধ্বতন কর্মকর্তারা আসছেন। তাদের সামনে শিক্ষার্থীদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা হবে।”

নুসরাত ফাতিমা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শিক্ষার্থীদের আন্দোলন ও দাবিদাওয়া নিয়ে আমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সঙ্গে কথা বলেছি। এরপর শিক্ষার্থীরা অবরোধ তুলে দিয়ে অধ্যক্ষের কক্ষ খুল দেন।”

মহানগরীর এয়ারপোর্ট থানার ওসি মো. হেলালউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, মহাসড়ক ক্লিয়ার রয়েছে। যেকোনো প্রকার অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে মহাসড়ক ও ইনস্টিটিউট ক্যাম্পাসে পুলিশ মোতায়েন রয়েছে।