স্মার্ট সিটি গড়তে প্রবাসীদের সহযোগিতা চান মেয়র আতিক

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অর্থায়নে নগর ব্যবস্থাপনার প্রশিক্ষণ নিতে ডিএনসিসির একটি প্রতিনিধিদল ফ্লোরিডার মায়ামিতে এসেছিল। দলটি ২৫ জানুয়ারি ঢাকার উদ্দেশ্যে মায়ামি ত্যাগ করে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2023, 07:35 AM
Updated : 27 Jan 2023, 07:35 AM

ঢাকাকে ‘স্মার্ট সিটি’ হিসেবে গড়ে তুলতে প্রবাসীদের সহায়তা চেয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ১৮ জানুয়ারি স্টেট আওয়ামী লীগের সঙ্গে এবং ২৪ জানুয়ারি কনস্যুলেটের আয়োজনে প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভা করেন তিনি।

এতে মেয়র বলেন, “আপনাদের জন্য ডিএনসিসির দুয়ার ২৪ ঘণ্টা খোলা। যেকোনো নতুন ধারণা আমাদের সঙ্গে শেয়ার করতে পারেন। প্রবাসে থেকেও করতে পারেন আবার কেউ চাইলে দেশে ফিরেও শেয়ার করতে পারেন। আপনাদের সবার সহযোগিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশের স্মার্ট সিটি করপোরেশনের কাজ ডিএনসিসি থেকেই শুরু করতে চাই।”

ময়লা-আবর্জনাকে অর্থনীতির উৎস হিসেবে পরিণত করার সরেজমিন অভিজ্ঞতা নিতে ফ্লোরিডায় এসেছেন উল্লেখ করে মেয়র বলেন, “আমরা ফ্লোরিডার মায়ামিতে কয়েকদিন ধরে বেশকিছু বিষয়ের ওপর অভিজ্ঞতা অর্জন করেছি। এখানকার ভালো চর্চা দেশেও বাস্তবায়ন করতে চাই। আমরা এখানে শিখতে এসেছি, ঘুরতে নয়। প্রতিটি বিষয়ের ওপর গুরুত্ব সহকারে শেখানো হচ্ছে।”

‘স্মার্ট সিটি’ গড়তে নানা পরিকল্পনা জানিয়ে তিনি বলেন, “রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) ডাটাবেজ সংগ্রহ করা হবে। সেই ডাটাবেজ সমন্বয় করে বাসা-বাড়ির সর্বশেষ হালনাগাদ তথ্য সংগ্রহ করা হবে। তখন আর কেউ রাজস্ব ফাঁকি দিতে পারবে না। আমরা ট্রেড লাইসেন্স অনলাইনে চালু করেছি। রিকশার জন্য কিউআর কোড চালু করতে যাচ্ছি। আমরা অনেক কিছুতেই স্মার্ট বাংলাদেশের ছোঁয়া দিতে শুরু করেছি। স্মার্ট সিটি গড়তে আপনাদের সহযোগিতা লাগবে।”

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের অর্থায়নে নগর ব্যবস্থাপনায় আধুনিক পদ্ধতি, মশা নিয়ন্ত্রণ ব্যবস্থা, ড্রেনেজ ব্যবস্থা, বর্জ্য ব্যবস্থাপনা, রাজস্ব আহরণ পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ নিতে ডিএনসিসির একটি প্রতিনিধিদল ফ্লোরিডার মায়ামিতে এসেছিল। দলটি ২৫ জানুয়ারি ঢাকার উদ্দেশ্যে মায়ামি ত্যাগ করে।