যুক্তরাষ্ট্রে উদীচীর ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

'মুক্তিযুদ্ধের বিপক্ষ-শক্তির সঙ্গে সমঝোতা করে আওয়ামী লীগ ক্ষমতায় রয়েছে' বলে অভিযোগ করা হয় সভা থেকে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 10:00 AM
Updated : 3 Nov 2022, 10:00 AM

নিজেদের ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাষ্ট্র শাখা।

শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কে আয়োজিত এ অনুষ্ঠানে উদীচীর সাধারণ সম্পাদক আলিমউদ্দিনের সঞ্চালনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা সুব্রত বিশ্বাস।

প্রধান অতিথি ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের ভাইস প্রেসিডেন্ট রফিকুল হাসান জিন্নাহ। উদ্বোধনী বক্তব্য দেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা রথীন্দ্রনাথ রায়।

তিনি বলেন, "বাঙালিরা যখন শোষিত-শাসিত ছিলাম এবং মহান মুক্তিযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছিলাম, সেই মুহূর্তে ১৯৬৮ সালে সত্যেন সেন উদীচী প্রতিষ্ঠা করেন। সঙ্গে ছিলেন আরেক মনীষী রণেশ দাশগুপ্ত। উদীচী শুধু একটি গানের স্কুল নয়, উদীচী হচ্ছে একটি আদর্শ, উদীচী হচ্ছে অসাম্প্রদায়িক চেতনার উন্মেষ।"

রফিকুল হাসান জিন্নাহ বলেন, "উদীচীর নামটি যখন রাখা হয়েছিল তখন আমারও ধারণা ছিল না যে উদীচী অর্থ কী। সত্যেন দা অনেক চিন্তা করেই নামটি রেখেছেন। আর এর অর্থ হচ্ছে উত্তরের নক্ষত্র। পথহারা নাবিককে পথ দেখানো।"

সভায় স্বাগত বক্তব্য দেন সহ সভাপতি শরাফ সরকার। শুভেচ্ছা বক্তব্য দেন সহ-সাধারণ সম্পাদক লিলি মজুমদার, জ্যামাইকা শাখার সাধারণ সম্পাদক আশিষ রায় এবং ব্রঙ্কস শাখার অন্যতম সংগঠক মো. মুকিত চৌধুরী।

সুব্রত বিশ্বাস তার সমাপনী বক্তব্যে অভিযোগ করে বলেন, "অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, মুক্তিযুদ্ধের বিপক্ষ-শক্তির সঙ্গে সমঝোতা করে আওয়ামী লীগ আজ ক্ষমতায় অধিষ্ঠিত রয়েছে। এর চেয়ে দুঃখজনক আর কী হতে পারে। এমন আপসকামিতার কারণেই আজ মৌলবাদি শক্তি সারা বাংলাদেশে তাদের কার্যক্রম অব্যাহত রাখতে সক্ষম হচ্ছে। তাদের অবস্থান ও শক্তি বৃদ্ধি করছে। ওদের অপতৎপরতার কারণে গ্রাম-গঞ্জে এখন বাঙালি সংস্কৃতির চর্চা করাও কঠিন হয়ে পড়েছে। অবিশ্বাস্য হলেও সত্য যে, উদীচীকে কোন অনুষ্ঠান করতে হলে কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়।"

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে উদীচীর শিক্ষার্থী-শিল্পীরা নৃত্য-সঙ্গীত পরিবেশন করেন।