কৃষি খাতে বাংলাদেশি কর্মী নিচ্ছে কোরিয়া

এ চুক্তির আওতায় দেশটিতে পাঁচ মাসের জন্য ওই ২০০ বাংলাদেশি কর্মীকে ভিসা দেওয়া হবে বলে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

অসীম বিকাশ বড়ুয়া
Published : 13 August 2022, 01:50 PM
Updated : 13 August 2022, 01:50 PM

বাংলাদেশ থেকে কৃষি খাতে ২০০ কর্মী নেওয়ার সমঝোতা চুক্তির অনুমোদন দিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার।

এ চুক্তির আওতায় দেশটিতে পাঁচ মাসের জন্য ওই ২০০ বাংলাদেশি কর্মীকে ভিসা দেওয়া হবে বলে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার শ্রম বাজারে প্রতিবছর প্রচুর সংখ্যক শ্রমিকের প্রয়োজন। তাই বৈধভাবে মওসুমী ভিসা দিয়ে নির্দিষ্ট সময়ের জন্য শ্রমিক নেওয়ার নিতে দক্ষিণ কোরিয়ার খিয়ংসাং প্রদেশের উইরিয়ং শহর আগ্রহ প্রকাশ করে।

চলতি বছরের শুরুর দিকে দক্ষিণ কোরিয়া ও মিয়ানমারের মাঝে কৃষি শ্রমিক নেওয়ার একই চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু মিয়ানমারের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে চুক্তি বাতিল করে বাংলাদেশের সাথে ৪ অগাস্ট এই চুক্তি স্বাক্ষর করে কোরিয়া।

বোয়েসেলের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী প্রার্থীদের নির্ধারিত শর্ত সাপেক্ষে গুগল ডকস ফর্মে আগামী ২০ অগাস্টের মধ্যে তথ্য ইংরেজিতে দাখিল করতে হবে।

এতে বলা হয়েছে, প্রতি কৃষিকর্মীর এক মাসের বেতন আনুমানিক এক লাখ ২০ হাজার টাকা ও সপ্তাহে ছুটি একদিন হবে। এছাড়া দৈনিক ৮ ঘণ্টা তাদের কাজ করতে হবে। ৩০ থেকে ৪৫ বছরের সুঠাম দেহের অধিকারী বাংলাদেশি পুরুষ ও নারীরা উভয়েই এতে আবেদন করতে পারবে।

কৃষি ও মৎস্য খাতে দুই বছরের বাস্তব অভিজ্ঞতার সনদ থাকতে হবে এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত সনদ দাখিল করতে হবে।

তবে চাকমা, মারমা, গারো, সাঁওতাল ও অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠির প্রার্থীদেরকে অগ্রাধিকার দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এছাড়াও বিস্তারিত তথ্য বোয়েসেলের হোমপেজ বা বিজ্ঞপ্তিতে দেওয়া হয়েছে।

এতে আবেদন করতে কোরিয়ান ভাষা জানার প্রয়োজন নেই এবং কোন মধ্যস্বত্তভোগী থাকবে না।আগ্রহীরা কোনভাবে যেন দালাল বা প্রতারকের খপ্পরে না পড়ে সে বিষয়ে সতর্ক থাকতে দুই দেশের সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

নোটিশ অনুযায়ী, গুগল ডকস এ আবেদন করে সামান্য চার্জ ও ৫০ হাজার টাকা জামানত এর বিনিময়ে চূড়ান্তভাবে নির্বাচিত কৃষিকর্মীরা দক্ষিণ কোরিয়া আসতে পারবেন।