এবারের সরকারের দায়িত্ব অনেক বেশি: কামাল চৌধুরী

নিউ ইয়র্কে ‘আন্তরিক সন্ধ্যা’ শিরোনামে এক সমাবেশে যোগ দেন তিনি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 04:14 AM
Updated : 10 Feb 2024, 04:14 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘স্মার্ট  বাংলাদেশ’ ভিশন বাস্তবায়ন এবং তরুণ জনগোষ্ঠীকে প্রযুক্তিতে দক্ষ করে তুলতে এবারের সরকারের দায়িত্ব ‘অনেক বেশি’ বলে মনে করেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কবি কামাল চৌধুরী।

তার যুক্তরাষ্ট্র সফর উপলক্ষ্যে স্থানীয় সময় শুক্রবার নিউ ইয়র্কে বাংলাদেশ কনসাল জেনারেল অফিস আয়োজিত ‘আন্তরিক সন্ধ্যা’ শিরোনামে এক সমাবেশে যোগ দেন তিনি।

কামাল চৌধুরী বলেন, “বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের ভিশন বাস্তবায়ন করতে আমাদের এমন একটি জনগোষ্ঠী তৈরি করতে হবে যারা প্রযুক্তিতে দক্ষ। একইসাথে যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দেখিয়েছেন সেই স্বপ্নের পরিপূরকভাবে চলমান বিশ্বের গতির সঙ্গে তাল মিলিয়ে নিজেদের গতিকে অভিযোজিত করবে-এমন একটি তরুণ জনগোষ্ঠী যারা আগামী দিনের কুশীলব হিসেবে আবির্ভূত হবে।

“এজন্য এবারের সরকারের দায়িত্ব অনেক বেশি। তাই দেশ ও প্রবাসের সবার সম্মিলিত প্রয়াস অপরিহার্য হয়ে পড়েছে।” 

সমাবেশে স্বাগত বক্তব্য দেন কনসাল জেনারেল মো. নাজমুল হুদা। শুভেচ্ছা বক্তব্য দেন রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

রাষ্ট্রদূত বলেন, “গত ৭ জানুয়ারি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে গঠিত সরকারের প্রতিনিধি হিসেবে আমরা যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে গভীরভাবে, নিবিড়ভাবে কাজ করছি। ইতোমধ্যে দেখেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠি দিয়েছেন এবং সেখানে সমস্ত বিষয়ে অর্থাৎ যেসব সেক্টর রয়েছে, সেগুলোতে কাজ করার জন্য তারা আগ্রহ প্রকাশ করেছেন।”

রাষ্ট্রদূত উল্লেখ করেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন নয়া সরকারের সঙ্গে বাইডেন প্রশাসনের সম্পর্ক কেমন হবে তা নিয়ে অনেকের মধ্যে সংশয় ছিল, এখন আর সেই সংশয় নেই।

সমাবেশে কবি কামাল চৌধুরীর জীবনী পড়েন লুৎফুন্নাহার লতা। জাতিসংঘে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি তৌফিক ইসলাম শাতিল, কবি বদিউজ্জামান নাসিম, নিউ ইয়র্কে মুক্তধারার প্রধান নির্বাহী বিশ্বজিৎ সাহা এবং সাংবাদিক আকবর হায়দার কিরন বক্তব্য দেন। উপস্থিত ছিলেন ‘ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (আইএসডিআই) এর প্রধান নির্বাহী ইকবাল ইউসুফ।