গণহত্যার স্বীকৃতি দাবিতে জাতিসংঘ মহাসচিব বরাবর স্মারকলিপি

স্মারকলিপি গ্রহণ করেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের রাজনৈতিক সম্পর্কিত কর্মকর্তা আদিত্য অধিকারী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2022, 06:37 AM
Updated : 10 Dec 2022, 06:37 AM

একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বরাবর স্মারকলিপি দিয়েছে ‘সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ-৭১’ যুক্তরাষ্ট্র শাখা।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে এক মানববন্ধন থেকে এ স্মারকলিপি গ্রহণ করেন মহাসচিবের রাজনৈতিক সম্পর্কিত কর্মকর্তা আদিত্য অধিকারী।  

আন্তর্জাতিক গণহত্যা স্মরণ ও প্রতিরোধ দিবস উপলক্ষে দেওয়া এ স্মারকলিপিতে সেক্টর কমান্ডারস ফোরাম কেন্দ্রীয় কমিটির মহাসচিব মুক্তিযোদ্ধা হারুন হাবিবের স্বাক্ষর রয়েছে।

আয়োজক সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার বলেন, “একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি হায়েনাদের নৃশংসতার আন্তর্জাতিক স্বীকৃতি ৫১ বছর পরও মেলেনি। তবে ইতোমধ্যে বাংলাদেশ জাতীয় সংসদে এ নিয়ে একটি বিল পাশ হয়েছে। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার স্বীকৃতি মিলেছে। মার্কিন কংগ্রেসেও একটি বিল উত্থাপিত হয়েছে। এখন আমরা রাজপথ ও কূটনৈতিক পর্যায়ে আন্দোলনে রয়েছি জাতিসংঘের স্বীকৃতির জন্য।”

‘জেনোসাইড ৭১ ফাউন্ডেশনের’ প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রদীপ রঞ্জন কর বলেন, “বাংলাদেশের জেনোসাইডের স্বীকৃতি পেতে মার্কিন কংগ্রেসে একটি বিল উঠেছে। এটিও আন্দোলনের ফলেই হয়েছে। তবে সবাইকে সরব থাকতে হবে রাজপথের পাশাপাশি দাপ্তরিক দেন-দরবারে।”

সেক্টর কমান্ডারস ফোরামের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা রেজাউল বারির সঞ্চালনায় আলোচনায় আরও অংশ নেন ফোরামের উপদেষ্টামণ্ডলীর সদস্য মুক্তিযোদ্ধা মঞ্জুর আহমেদ, যুক্তরাষ্ট্র জাসদের সাধারণ সম্পাদক নূরে আলম জিকো, ফোরামের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, পরিবেশ বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা আবুল বাশার ভূইয়া, দপ্তর সম্পাদক মুক্তিযোদ্ধা এনামুল হক, নির্বাহী সদস্য মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, মুক্তিযোদ্ধা ইমদাদুল হক ও নাজিমউদ্দিন।

একইদিন সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে সংবাদ সম্মেলন করে ‘জেনোসাইড ৭১ ফাউন্ডেশন’। এতে গণহত্যার স্বীকৃতির পক্ষে লিখিত বক্তব্য দেন প্রদীপ রঞ্জন কর।