রোমে পাসপোর্ট সংশোধনের দাবিতে প্রবাসীদের মানববন্ধন

অভিবাসী বিষয়ে অভিজ্ঞরা জানান, ইউরোপে ১৮ বছরের নিচে অভিবাসীদের বৈধ হবার প্রক্রিয়া সহজ, তাই কিছু বাংলাদেশি এ সুযোগটা নিতে চাইছেন।

সাইফুল ইসলাম, ইতালি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 04:31 AM
Updated : 13 Sept 2022, 04:31 AM

ইতালির রোমে পাসপোর্ট সংশোধনের দাবিতে মানববন্ধন করেছে দেশটিতে বসবাসরত কিছু প্রবাসী বাংলাদেশি।

বাংলাদেশ থেকে আনা জন্মসনদে উল্লেখিত বয়স দিয়ে নতুন পাসপোর্ট দেওয়ার দাবিতে সোমবার দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সামনে এ কর্মসূচি করেন তারা।

এসময় প্রবাসীরা তাদের পুরনো পাসপোর্টের বয়স সংশোধনের জন্য দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে আবেদন জানান।

জানা গেছে, এদের মধ্যে বেশিরভাগ প্রবাসী গত কয়েক বছরে বিভিন্ন দেশ থেকে পালিয়ে অবৈধপথে ইতালিতে প্রবেশ করেছেন। পরে বিভিন্ন কারণে বয়স কমিয়ে বৈধতার আবেদন করেন তারা। তবে বর্তমানে বৈধভাবে থাকার অনুমতি পেলেও বাংলাদেশি পাসপোর্টের অভাবে বৈধ হতে পারছেন না তারা।

তবে এ বিষয়ে দূতাবাস বলছে, বাংলাদেশ সরকারের কাছ থেকে নির্দেশনা না পাওয়া পর্যন্ত কোন ধরনের বয়স সংশোধন আবেদন গ্রহন করবেন না তারা।

অভিবাসী বিষয়ে অভিজ্ঞরা জানান, যেহেতু ইউরোপে ১৮ বছরের নিচে অভিবাসীদের বৈধ হবার প্রক্রিয়া সহজ, তাই কিছু প্রবাসী বাংলাদেশি এ সুযোগটা পেতে ইতালিতে এসে নিজেদের পাসপোর্ট ফেলে দিয়ে পরে বয়স কমিয়ে এখানে থাকার আবেদন করেছেন। তবে বৈধতার কাগজ হাতে পেতে যেহেতু নিজ দেশের পাসপোর্ট প্রয়োজন তাই পাসপোর্টের বয়স সংশোধনের জন্য আন্দোলন করছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সঙ্গে ছবি দিতে ভুলবেন না যেন!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক