৪ মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিলো ফোবানা

যুক্তরাষ্ট্রে বসবাসরত ৪ মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিয়েছে প্রবাসী সংগঠন 'ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস অব নর্থ আমেরিকা’ (ফোবানা)।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2021, 08:50 AM
Updated : 29 Nov 2021, 08:50 AM

সম্মাননা পাওয়া মুক্তিযোদ্ধারা হলেন- লাবলু আনসার, রাশেদ আহমেদ, হারুন অর রশীদ ও নুরুন্নবী।

দেশটির রাজধানী ওয়াশিংটন ডি.সিতে গ্যালোর্ড ন্যাশনাল রিসোর্ট অ্যান্ড কনভেনশন সেন্টারে শুক্রবার শুরু হওয়া তিনদিনের সম্মেলনে এ সম্মাননা দেওয়া হয় তাদের।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শামীম চৌধুরীর সঞ্চালনায় মুক্তিযোদ্ধাদের পদক ও উত্তরীয় পরিয়ে দেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মন্ত্রী নিজেও একজন মুক্তিযোদ্ধা হওয়ায় তাকে উত্তরীয় পরিয়ে দেন ফোবানার সাবেক চেয়ারম্যান নুরুন্নবী।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, “প্রবাসীরা হচ্ছেন বাংলাদেশের আসল রাষ্ট্রদূত। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় প্রবাসীদের ব্যাপারে সজাগ রয়েছেন। আমরাও সাধ্যমত সহায়তার দিগন্ত প্রসারিত রেখেছি। ৫০ বছরে বাংলাদেশ যতটা এগিয়েছে, সেই ধারা অব্যাহত রাখতে দেশপ্রেমিক প্রতিটি প্রবাসী আন্তরিক সহায়তা দিয়ে যাবেন বলে আশা করছি।”

ফোবানার সম্মাননাপ্রাপ্ত মুক্তিযোদ্ধারা

মুক্তিযোদ্ধা লাবলু আনসার বলেন, “২৫ বছরের বেশি সময়ের দাবির পরিপূরক হিসেবে ফ্লোরিডায় বাংলাদেশ কন্স্যুলেট অফিস খোলা হয়েছে। ইতোমধ্যে কনসাল জেনারেলও এসেছেন। এভাবেই শেখ হাসিনা ও তার সরকার যে প্রবাস-বান্ধব তা দৃশ্যমান হচ্ছে। এখন প্রবাসীরা অধির আগ্রহে রয়েছেন নিজস্ব ভবনে নিউ ইয়র্কে কন্স্যুলেট অফিস স্থাপনের নির্দেশটির বাস্তবায়নে। নিউ ইয়র্ক অঞ্চলের ৫ লক্ষাধিক প্রবাসী চাচ্ছেন এমন একটি ভবনে কন্স্যুলেট স্থাপিত হবে যেখানে থাকবে একটি মিলনায়তন, গবেষণা কেন্দ্রসহ লাইব্রেরি, যে ভবনের নাম হবে ‘বঙ্গবন্ধু ভবন’।”
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক