ইতালির সিটি নির্বাচনে বাংলাদেশি প্রার্থীর ছড়াছড়ি

ইতালির বিভিন্ন শহরে আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনে এবছর বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীর সংখ্যা বেড়েছে। স্থানীয় নির্বাচনে অতীতের তুলনায় বেশি সংখ্যক প্রবাসী প্রার্থী এবার অংশ নিচ্ছেন।

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2021, 07:05 AM
Updated : 1 Oct 2021, 07:05 AM

আসছে ৩ ও ৪ অক্টোবর দেশটির রাজধানী রোমে সিটি কর্পোরেশন (কমুনে) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্থানীয় এ নির্বাচনে শুধু রোম মিউনিসিপাল এলাকাতেই বাংলাদেশি দুই নারী ও চার পুরুষসহ মোট ছয়জন বাংলাদেশি প্রার্থীতা ঘোষণা করেছেন।

এদের মধ্যে বাংলাদেশি নারী উদ্যোক্তা লায়লা শাহ ৫ ও ১২ নাম্বার মিউনিসিপাল এলাকায় কাউন্সিলর হিসেবে প্রার্থী হয়েছেন। অপরদিকে সাংবাদিক জুমানা মাহমুদ নির্বাচন করছেন একই সিটি কর্পোরেশন এলাকার ৭ নাম্বার মিউনিসিপাল থেকে।

এছাড়া মিয়া ওয়াদুদ নির্বাচন করছেন রোম শহরের কাউন্সিলর হিসেবে আর মো. শহীদ উল্লাহ ১২ নাম্বার মিউনিসিপাল এলাকা থেকে, কে এম লোকমান ১ নাম্বার মিউনিসিপাল ও এম ডি আব্দুল ওয়াদুদ ১ ও ৩ নাম্বার মিউনিসিপাল এলাকায় কাউন্সিলর হিসেবে প্রার্থীপদ ঘোষণা করেছেন।

এদিকে রোমের কাছে আরেক মিউনিসিপাল এলাকা ফ্রাস্কাতি থেকে পাপিয়া আক্তার নামে আরও এক বাংলাদেশি নারী কাউন্সিলর হিসেবে প্রার্থী হয়েছেন। পাপিয়া দীর্ঘদিন ধরে স্থানীয় কমিউনিটিতে বেশ সুনামের সঙ্গে নানা ধরনের সামাজিক কাজকর্ম করে আসছেন বলে জানা গেছে। তিনি ‘আরসি রোমা’ নামে একটি সংস্থার নির্বাচিত পরিচালক এবং অভিবাসী একটি প্রকল্পের নির্দেশিকা হিসেবে কাজ করছেন।

দেশটির বাণিজ্যিক শহর মিলান থেকে ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটিক পার্টির (পিডি) হয়ে ৫ নাম্বার মিউনিসিপাল এলাকা থেকে কাউন্সিলর হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত বেবাশ চন্দ্র কর। তিনি দীর্ঘদিন ধরে মিলানে সামাজিক উন্নয়ন কাজে জড়িত ছিলেন এবং স্থানীয় কমিউনিটিতে তার বেশ সুনাম রয়েছে বলে প্রবাসীরা জানান।

এছাড়া দেশটির প্রাচীন শহর নাপোলি থেকে মোহাম্মদ শরীফ মোর্শেদ ও সৈয়দ রাজিব নামে আরও দুই বাংলাদেশি নির্বাচনে প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন। নাপোলিতে চলতি মাসের ১৭ তারিখে স্থানীয় সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!