প্রবাসীদের কারণে মহামারীতেও দেশ নাজুক হয়নি: ইঞ্জিনিয়ার মোশাররফ

প্রবাসীদের কারণে মহামারীতেও দেশের পরিস্থিতি নাজুক হয়নি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সভাপতিমণ্ডলীর সদস্য চট্টগ্রামের মিরসরাইয়ের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2021, 04:48 AM
Updated : 12 July 2021, 04:48 AM

যুক্তরাষ্ট্র সফররত এ বীর মুক্তিযোদ্ধা শনিবার লং আইল্যান্ডের সানকেন মেডোজ পার্কে ‘মিরসরাই সমিতি’ আয়োজিত এক বনভোজনে অংশ নিয়ে একথা বলেন।

বেলুন উড়িয়ে দিনব্যাপী এ কর্মসূচির উদ্বোধন করে ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, “প্রবাসীরা হলেন রেমিটেন্স যোদ্ধা। কোভিড-১৯ মহামারীতেও বাংলাদেশ ৪৫ বিলিয়ন ডলার পেয়েছে প্রবাসীদের কাছ থেকে। এর ফলে বাংলাদেশ আরও অনেক দেশের মতো নাজুক পরিস্থিতিতে নিপতিত হয়নি, বরং অর্থনৈতিক ইমার্জিং টাইগারে পরিণত হয়েছে।”

প্রবাসীদের জন্য সরকারের নেওয়া নানা পরিকল্পনার কথা জানিয়ে তিনি আরও বলেন, “প্রবাসবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের বিনিয়োগের নয়া দিগন্তের সূচনা ঘটিয়েছেন ১০১টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মাধ্যমে। প্রবাসের অভিজ্ঞতায় নিজ এলাকায় ছোট-বড়-মাঝারি শিল্প কারখানা স্থাপনের সুযোগ রয়েছে এসব বাণিজ্যিক অঞ্চলে। সরকারের তরফ থেকে দেওয়া হচ্ছে বিশেষ সুযোগ-সুবিধা ও সহযোগিতা। আমলাতান্ত্রিক জটিলতার অবসানেও অবলম্বন করা হয়েছে মনিটরিংয়ের ব্যবস্থা।”

অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র চ্যাপ্টারের সেক্রেটারি ও নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল কাদের মিয়া, কমিউনিকেশন্স ডাইরেক্টর বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি, ভাইস প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা এনামুল হক ও বীর মুক্তিযোদ্ধা আবু তাহের।

আয়োজক সংগঠনের সভাপতি আমজাদ হোসেন ভূইয়া এবং সাধারণ সম্পাদক রবিউল ইসলাম ভূইয়া মিল্টনের সমন্বয়ে এ আয়োজনের জন্য গঠিত সাব-কমিটির আহ্বায়ক ও সদস্য-সচিব ছিলেন যথাক্রমে আসিফুর রহমান এবং ইকবাল হায়দার চৌধুরী, যুগ্ম আহ্বায়ক আশরাব আলী খান লিটন ও সাইফুদ্দিন ভূইয়া, যুগ্ম সদস্য সচিব আরিফুল হাসান এবং বেলাল আহমেদ, সমন্বয়কারি রেজাউল করিম শামিম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!