যুক্তরাষ্ট্রের সহযোগিতায় বাংলাদেশে ইমারজেন্সি মেডিসিনে ফেলোশিপ

বাংলাদেশের হাসপাতালে জরুরি বিভাগে মেডিসিন বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের সক্ষমতা বাড়াতে যুক্তরাষ্ট্রের সহযোগিতায় একটি ফেলোশিপ কর্মসূচি চালু হচ্ছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2021, 07:50 AM
Updated : 25 June 2021, 07:50 AM

২৯ জুন যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া এবং ঢাকা মেডিকেল কলেজের যৌথ উদ্যোগে এক বছর মেয়াদী এই ফেলোশিপের প্রথম ব্যাচের প্রশিক্ষণ শুরু হবে বলে জানিয়েছেন এর উদ্যোক্তা বাংলাদেশি-আমেরিকান চিকিৎসক ডা. জিয়াউদ্দিন আহমেদ।

বীর মুক্তিযোদ্ধা ডা. জিয়াউদ্দিন তার মেয়ে ডা. নাহরীন আহমেদকে নিয়ে দীর্ঘদিন ধরে বাংলাদেশে হাসপাতালের জরুরি বিভাগে মেডিসিন বিশেষজ্ঞ চিকিৎসকের অন্তর্ভুক্তির চেষ্টা চালিয়ে আসছেন। তাদের এই চেষ্টায় সামিল হন আরও কয়েকজন প্রবাসী।

ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং বারডেম হাসপাতাল তাদের উদ্যোগে ইতিবাচক ভূমিকা রাখায় এরইমধ্যে বছরে তিন দিনব্যাপী ৮টি সেমিনার ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এসবের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হয়েছে ‘বাংলাদেশ সোসাইটি অব ইমার্জেন্সি মেডিসিন’।

ডা. জিয়াউদ্দিন আহমেদ বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার নতুন উদ্যোগ ‘পেন গ্লোবাল ইমার্জেন্সি মেডিসিন প্রোগ্রামের’ আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ এবং সার্টিফিকেট বাংলাদেশে ‘ইমার্জেন্সি মেডিসিনে’ বিশেষ ভূমিকা রাখবে।”

এক বছরের এই প্রশিক্ষণে প্রতি সপ্তাহে অনলাইনে ৫ ঘণ্টা পাঠদান ও আলোচনা হবে এবং বছরে পাঁচবার দুই সপ্তাহের জন্য যুক্তরাষ্ট্র থেকে অধ্যাপকরা গিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকদের হাতেকলমে প্রশিক্ষণ দেবেন।

বছর শেষে একটি পরীক্ষার মাধ্যমে কৃতকার্যদের সনদ দেওয়া হবে। প্রথম ব্যাচে ২০ জন চিকিৎসককে প্রশিক্ষণের জন্য মনোনীত করা হবে, যারা পরে ইমার্জেন্সি মেডিসিন বিভাগে কাজ করবেন।

সরকারি হাসপাতালের চিকিৎসকদের পাশাপাশি কয়েকটি বেসরকারি হাসপাতাল এবং সামরিক বাহিনীর হাসপাতালের চিকিৎসকরাও এই ফেলোশিপে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

এছাড়া বাংলাদেশের ১০ জন অধ্যাপককে প্রশিক্ষণ দিয়ে সহায়তা করার জন্য এই কর্মসূচিতে যুক্ত করা হবে, যাতে ভবিষ্যতে এই ফেলোশিপ কর্মসূচি সম্প্রসারণ করা সম্ভব হয়।

এ কর্মসূচির পরিচালক হিসাবে আছেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক ডা. আব্দুল হানিফ টাবলু। কর্মসূচি সমন্বয়কের দায়িত্বে ডা. মোহাম্মেদ সাদউদ্দিন আহমেদ সাদী, সহকারী কর্মসূচি সমন্বয়ক ঢাকা মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. আশরাফ খান ও ডা. ফেরদৌস।

এছাড়া কর্মসূচির উপদেষ্টা হিসাবে আছেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. টিটু মিয়া, মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আহমেদুল  কবীর ও বাংলাদেশ সোসাইটি অব ইমারজেন্সি মেডিসিনের সভাপতি অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী। আন্তর্জাতিক উপদেষ্টা হিসেবে ডা. জিয়াউদ্দিনের সঙ্গে আছেন সহকারী অধ্যাপক ডা. নাহরীন আহমেদ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!