জিয়ার মৃত্যুবার্ষিকী: নিউ ইয়র্কে বিএনপির ৮ অনুষ্ঠান ঘিরে উত্তেজনা

বিএনপির প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী নিয়ে যুক্তরাষ্ট্র বিএনপির বিভিন্ন অংশ পাল্টাপাল্টি আটটি কর্মসূচি দিয়েছে। 

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2021, 04:45 PM
Updated : 28 May 2021, 05:01 PM

নিউ ইয়র্কের স্থানীয় সময় শনিবার থেকে তিনদিনব্যাপী জিয়ার মৃত্যুবার্ষিকী নিয়ে অনুষ্ঠান ঘোষণা করেছে সেখানকার বিএনপির বিভিন্ন অংশ।

নয় বছর আগে পূর্ণাঙ্গ কমিটি ভেঙে দেওয়ার পর নানা অংশে বিভক্ত হয়ে যাওয়া নেতাকর্মীদের চাঙ্গা ও ঐক্যবদ্ধ করতে এপ্রিলে বিএনপির কেন্দ্র থেকে যুক্তরাষ্ট্রে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করার জন্য ৫০১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

দ্বন্দ্ব নিরসন ও ঐক্যের জন্য ঘোষিত ওই কমিটি নিয়েই এর পরে অভিযোগ ওঠে। বিভিন্ন সমাবেশে একদল নেতাকর্মী অভিযোগ করেন, ওই কমিটিতে ‘ত্যাগী ও পরীক্ষিত’ নেতাদেরই রাখা হয়নি। 

বিরোধ নিরসনে কেন্দ্রিয় উদযাপন কমিটির সদস্য-সচিব বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম যুক্তরাষ্ট্র বিএনপির দ্বন্দ্বরত বিভিন্ন দলের সঙ্গে মতবিনিময় করে সম্প্রতি ঢাকায় ফিরে কমিটির সদস্য সংখ্যা ৭০১- এ উন্নীত করেন।

প্রস্তুতি সভায় বক্তব্য রাখছেন বিএনপি নেতা মোস্তফা কামাল পাশা বাবুল।

এ উদ্যোগের পরও বিএনপির বিবদমান অংশগুলো জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী পালনের একই সময়ে ভিন্ন ভিন্ন কর্মসূচী দিয়েছে। 

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন কমিটির নেতা জিল্লু-মিল্টনের নেতৃত্বে নিউ ইয়র্কের স্থানীয় সময় ৩০ মে সন্ধ্যায় বিলাসবহুল একটি হোটেলের মিলনায়তনে একটি সভার আয়োজন করা হয়েছে।

একই সময়ে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টার ও চায়নিজ সেকশনে দোয়াসহ ‘জিয়াউর রহমানের নেতৃত্ব-গুণাবলী’র আলোকে সমাবেশের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র বিএনপির প্রতিষ্ঠাতাদের অন্যতম এবং মূলধারার রাজনীতিক দেলোয়ার হোসেন ও আকতার হোসেন বাদল।

দেলোয়ার-বাদলের এ কর্মসূচির সমন্বয়ে রয়েছেন ছাত্রদল, যুবদল হয়ে বিএনপির সাথে প্রবাসে যোগ দেওয়া একদল কর্মী। এরা হলেন- রাফেল তালুকদার, সরোয়ার খান বাবু, এ কে এম রফিকুল ইসলাম ডালিম, এমরান শাহ রন, অধ্যাপক রফিকুল ইসলাম, এস এম আলাউদ্দিন, ইকবাল হায়দার, ওমর ফারুক এবং শাওন বাবলা।

তাদের এ কর্মসূচিতে কেন্দ্রির গুরুত্বপূর্ণ নেতাদেরও অনলাইনে যোগ দেওয়ার কথা রয়েছে বলে আয়োজকরা জানান।

প্রস্তুতি সভায় পারভেজ সাজ্জাদের সাথে বিএনপির নেতারা।

এর আগেরদিন শনিবার জ্যাকসন হাইটস এর ডাইভার্সিটি প্লাজায় অনুষ্ঠিত হওয়ার কথা আরেকটি দোয়া-মাহফিলের। এ আয়োজনের নেতৃত্বে রয়েছেন যুক্তরাষ্ট্র বিএনপির আরেক শীর্ষ নেতা এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির কেন্দ্রীয় নেতা মূলধারার রাজনীতিক গিয়াস আহমেদ, সাবেক ভাইস প্রেসিডেন্ট সোলায়মান ভূইয়া ও যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, টেক্সাস বিএনপির সাবেক সভাপতি মোহাম্মদ বশির, যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা দলের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বাবরউদ্দিন, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সুরুজ্জামান ও জাসাসের যুক্তরাষ্ট্র শাখার সভাপতি আবু তাহের ও সেক্রেটারি কাওসার আহমেদ, যুবদলের কেন্দ্রীয় নেতা এম এ বাতিন এবং ছাত্রদলের যুক্তরাষ্ট্র শাখার সেক্রেটারি মাজহারুল ইসলাম জনি।

বিএনপির কেন্দ্রিয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য এবং জাসাসের সেক্রেটারি চিত্রনায়ক হেলাল খানের এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকার কথা রয়েছে।

একইদিন সন্ধ্যায় জ্যাকসন হাইটসে আরও দুইটি অনুষ্ঠানের ঘোষণা এসেছে।

এর একটি বিএনপি নেতা পারভেজ সাজ্জাদের নেতৃত্বে ইটজি-তে এবং অপরটি গিয়াসউদ্দিনের নেতৃত্বে পালকি পার্টি সেন্টারে।

পারভেজ সাজ্জাদের নেতৃত্বাধীন বিএনপির আলাদা কর্মসূচি উপলক্ষে সোমবার সন্ধ্যায় নর্দার্ন বুলেভার্ডে একটি রেস্টুরেন্টে নীতি-নির্ধারকদের বৈঠক হয়েছে। সেখানে নেতাদের মধ্যে আরও ছিলেন- বিএনপি নেতা মঞ্জুর আহমেদ চৌধুরী, এডভোকেট জামাল আহমেদ জনি, আনোয়ার হোসেন, শরিফ লস্কর, আহবাব হোসেন,খলকুর রহমান, ফারুক চৌধুরী প্রমুখ। 

৩১ মে সোমবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসে ‘ইত্যাদি পার্টি’ হাউজে ‘গ্রেটার ঢাকা জাতীয়তাবাদী ফোরাম অব নর্থ আমেরিকা’র ব্যানারে আরেকটি অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। এর নেতৃত্বে রয়েছেন বাসেত রহমান ও মোহাম্মদ গিয়াসউদ্দিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিএনপি নেতা আমানউল্লাহ আমান এর থাকার কথা রয়েছে। 

একইসময়ে যুক্তরাষ্ট্র জাতীয়তাবাদী ফোরামের উদ্যোগে আরেকটি দোয়া-মাহফিল অনুষ্ঠিত হওয়ার খাবার বাড়ি চায়নিজ সেকশনে। নাসিম আহমেদ রয়েছেন নেতৃত্বে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন