যুক্তরাষ্ট্রে ঈদ জামাতে বাংলাদেশিদের ঢল

যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে অনুষ্ঠিত ঈদ জামাতে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়া করোনাভাইরাস থেকে মুক্তির জন্য সৃষ্টিকর্তার কাছে দোয়া চেয়ে ঈদের দিনটি শুরু করেছেন প্রবাসী মুসলিম বাংলাদেশিরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 05:48 PM
Updated : 13 May 2021, 08:21 PM

স্থানীয় বৃহস্পতিবার আবহাওয়া ভালো থাকায় যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বিভিন্ন জামাতে প্রচুর লোকসমাগম হয়। বিভিন্ন মসজিদের ব্যবস্থাপনায় খোলামাঠে ঈদ জামাতগুলো অনুষ্ঠিত হয়।

নিউ ইয়র্কে বাংলাদেশিদের পরিচালনাধীন জ্যামাইকা মুসলিম সেন্টারের উদোগে একটি হাই স্কুল মাঠে আয়োজিত নামাজে ২০ হাজারের বেশি লোক একসাথে নামাজ পড়েন। 

লোক সমাগম প্রচুর হলেও স্বাস্থ্যবিধি কোভিড-১৯ এর কারণে স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়েছে। ২০২০ সালে লকডাউন থাকার কারণে নিউ ইয়র্কে দুই ঈদের একটিতেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি।

নিউ ইয়র্ক সিটির ব্রুকলিনে বাংলাদেশ মুসলিম সেন্টারেও স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত পরপর তিনটি জামাতে বিপুলসংখ্যক প্রবাসী অংশ নেন।

নিউ ইয়র্কের এস্টোরিয়া, ওজনপার্ক, নিউকার্ক, কোনি আইল্যান্ড, ব্রঙ্কস, ম্যানহাটানেও বেশ কয়েকটি মসজিদের উদ্যোগে বড় বড় জামাত অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক অঞ্চলে মসজিদের ভেতর সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয় বাংলাদেশ মুসলিম সেন্টারের ব্যবস্থাপনায়।

ফ্লোরিডা, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, নিউজার্সি, পেনসিলভেনিয়া, কানেকটিকাট, ম্যাসেচুসেট্্স, নিউ হ্যামশায়ার, রোড আইল্যান্ড, টেক্সাস, আরিজোনা, ওয়াশিংটন, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, ইলিনয়, মিনেসোটা, ক’ানসাস, লুইজিয়ানা, আলাবামা থেকে সংবাদদাতারা জানান, করোনার বিধি মেনেই বিপুল উৎসাহে ঈদ-জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে কোথাও কোলাকুলির সুযোগ ছিল না। মসজিদ কর্মকর্তারাও শুভেচ্ছা বক্তব্যে স্বাস্থ্যবিধির কথা বিশেষভাবে স্মরণ করিয়ে দেন।

এদিকে, রোজার শুরুতে মুসলিম আমেরিকানসহ সারাবিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানালেও ঈদ উপলক্ষে কোন শুভেচ্ছা বার্তা দেননি প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তার পক্ষে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিনকেন উষ্ণ অভিনন্দন ও ঈদ মুবারক জানিয়েছেন এক বিবৃতিতে।

নিউ ইয়র্কের পরই সর্বোচ্চসংখ্যক বাংলাদেশী বাস করছেন মিশিগানে। সেখানকার সাংবাদিক আশিক রহমান জানান, করোনাভাইরাসের এ বৈশ্বিক পরিস্থিতিতেও রাজ্যের মসজিদেগুলোতে অনুষ্ঠিত জামাত অনুষ্ঠিত হয়েছে।

মিশিগানের ডেট্রয়েটে বাংলাদেশিদের ঈদ জামাত শেষে মোনাজাত।

মিশিগানে সকাল থেকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে মাস্ক পরিধান করে এবং নিজস্ব জায়নামাজ নিয়ে ঈদের নামাজ পড়ার জন্য মসজিদে মুসলিমরা উপস্থিত হতে থাকেন।

গত বছর  করোনাভাইরাস সংক্রমণে সরকার ঘোষিত বিভিন্ন বিধিনিষেধ থাকার কারণে বিভিন্ন পার্কে  একসাথে জড়ো হয়ে ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি। তবে মসজিদের পার্কিং লটে স্বাস্থ্যবিধি মেনে সামিয়ানা টানিয়ে ঈদের নামাজ পড়া হয়।

ডেট্রয়েট, হ্যামট্রামেক ও ওয়ারেন সিটির বাংলাদেশী মুসলিমদের পরিচালিত মসজিদগুলোতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব নিশ্চিত করে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

ডেট্রয়েট সিটির বায়তুল মোকারম,মসজিদুন নুর,আল ফালাহ মসজিদ,আল ইসলাহ মসজিদ, বায়তুল মামুর মসজিদ ও ইসলামিক সেন্টার অব ওয়ারেন,মসজিদ আল ফাতাহ সহ বাংলাদেশিদের দ্বারা পরিচালিত অন্যান্য মসজিদ এবং আফ্রিকান ও আরবীয় কমিউনিটির অধিকাংশ মসজিদে  ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন