সুইডেন যুবলীগের উদ্যোগে সুবর্ণ জয়ন্তীর ভার্চুয়াল সভা অনুষ্ঠিত

সুইডেনের স্টকহোমে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা’  শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে সেখানকার যুবলীগের উদ্যোগে।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2021, 07:42 PM
Updated : 31 March 2021, 07:42 PM

স্থানীয় সময় মঙ্গলবার অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের উপস্থিত থাকার কথা থাকলেও শারিরীক অসুস্থতার কারণে তিনি ছিলেন না।

প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পদক কাজী সরোয়ার হোসেন।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির উপ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সফেদ আশফাক আকন্দ তুহিন।

সভার শুরুতে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয় | আলোচনা শুরুর আগে সব শহীদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

প্রধান আলোচক বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির আন্তর্জাতিক সম্পাদক কাজী সরোয়ার হোসেন তার বক্তব্যে বলেন, “যারা স্বাধীনতার বিরোধিতা করেছে তারাই পঁচাত্তরের ১৫ অগাস্ট এর হত্যাকাণ্ডের পটভূমি সৃষ্টি করেছিল।

“আর এখন  সেসব কুলাঙ্গারদের অনুসারী বাংলার মাটিকে রক্তাক্ত করার ষড়যন্ত্রে লিপ্ত তাই আমাদের সকলকে ঐক্যবদ্ধ থেকে সকল ষড়যন্ত মোকাবেলা করতে হবে ও শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়তে সবাইকে কাজ করতে হবে| স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার দ্বারপ্রান্তে ।” 

তিনি তার বক্তব্যের শেষে বাংলাদেশ আওয়ামী যুবলীগের সন্মানিত চেয়ারম্যান ফজলে শামস পরশ ও সংগ্রামী সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খানের নির্দেশে সুইডেন যুবলীগ প্রবাসে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার অতন্ত্র প্রহরী হিসাবে কাজ করবে বলে আশা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, “যুবলীগে কোনো বিশৃঙ্খলাকারীদের স্থান নেই ও যুবলীগের রাজনীতি করতে হলে কেন্দ্র থেকে অনুমোদিত কমিটির বাইরে যাওয়ার সুযোগ নেই।”

বিশেষ আলোচক সফেদ আশফাক আকন্দ তুহিন বলেন, “মুক্তিযুদ্ধের সময় যেমন কিছু মানুষ দেশ বিরোধী ছিলেন ঠিক এখনও কিছু মানুষ দেশের শান্তি ও উন্নয়নের বিরুদ্ধে অবস্থান নিয়েছে|”

তিনি বলেন, “বাংলাদেশ আওয়ামী যুবলীগের সম্মানিত চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের নির্দেশে প্রবাসে যুবলীগ সকল অপপ্রচার ও অপশক্তির বিরুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে।”

আলোচনা সভায় আরও অংশ নেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সুইডেন যুবলীগের যুগ্ন আহবায়ক মাজেদুল ইসলাম অপু, ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক ছাত্রনেতা ও সুইডেন যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য নেওয়াজ হোসেন অরূপ, জাবি ছাত্রলীগের সাবেক নেতা ও সুইডেন যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য আব্দুল্লাহ আল মাছুম , সুইডেন যুবলীগের আহবায়ক কমিটির  সদস্য  আইনজীবী নঈম উদ্দিন, দেলোয়ার হোসেন জুয়েল, মাসুদ রানা, আতিকুর রহমান আতিক, যুবলীগ নেতা অহিকোর রাজি শিমুল, আবু তাহের দুর্জয়, ইউরোপিয়ান ছাত্রলীগের সাবেক সভাপতি আরিফ হোসেন সুমন, সুইডেন ছাত্রলীগের সাবেক সহসভাপতি ফরহাদ রেজা।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন- সুইডেন যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য নাসির আহমেদ, গোলাম রাব্বানী, গোলাম মুক্তাদির বাবু, আবুল হাদি রঞ্জু, রাকিব, মোশারফ হোসেন সজল, মান্না দেব, মনির হোসেন, রাইসুল হাসান রুশু, জয়দীপ পাল, একরাম উল্লাহ, এজাজ আল হারুন, মাসুদ, তারেক হাসান রবিন, জহুরুল ইসলাম সজিব, রাশেদুল হক, জাকির হোসেন আপেল, হানিফ সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা ও সুইডেন যুবলীগ নেতা মোস্তফা রাশিদুল আলম, সুইডেন যুবলীগ নেতা পিঙ্কু দেব, হাসান মিয়া, শাহিদ হোসাইন মুজিব, আহসানুল কবির, শেখ অনিক, মোহাম্মদ ইব্রাহিম, সুইডেন ছাত্রলীগের সাবেক সভাপতি পলাশ পাল, সুইডেন ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রায়হান কিবরিয়া সহ আরও অনেকেই।

বঙ্গবন্ধু ও বাংলাদেশ নিয়ে কবিতা আবৃতি করেন করেন সাবেক ছাত্রনেতা ও সুইডেন যুবলীগ নেতা ডাক্তার শুভ রক্ষিত |

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ সুইডেন শাখার আহ্বায়ক যুবায়দুল হক সবুজ |

সমাপনী বক্তব্যে তিনি বলেন, “আমাদের সংগঠনের সন্মানিত  চেয়ারম্যান  ফজলে শামস পরশ ও সংগ্রামী সাধারন আলহাজ মো : মাইনুল হোসেন খান নিখিলের নির্দেশে সকল ষড়যন্ত্র ও অপ প্রচারের বিরুদ্ধে সুইডেন যুবলীগ সক্রিয় ভূমিকা পালন করে  রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে জঙ্গিবাদ মুক্ত ও অসাম্প্রদায়িক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়া এবং রাষ্টনায়ক শেখ হাসিনার শান্তির  দর্শন ও জনগণের ক্ষমতায়ন সুদৃঢ় করায় আমরা অঙ্গীকারবদ্ধ |”

সভা সঞ্চালনা করেন সুইডেন যুবলীগের যুগ্ন আহবায়ক সৈয়দ মহিম |

অনুষ্ঠানটিতে প্রযুক্তিগত সহযোগিতা করেন বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদ নর্ডিক চ্যাপ্টারের সাধারণ সম্পাদক প্রকৌশলী হেদায়েতুল ইসলাম শেলী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!