স্বাধীনতার সুবর্ণজয়ন্তী করবে ‘ক্ষুব্ধ’ যুক্তরাষ্ট্র বিএনপি

‘কেন্দ্রের সাড়া না পেয়ে ক্ষুব্ধ’ যুক্তরাষ্ট্র বিএনপির কিছু নেতা-কর্মী নিজ উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের ঘোষণা দিয়েছেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2021, 05:41 AM
Updated : 23 March 2021, 05:52 AM

শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে যুক্তরাষ্ট্র জাসাস এবং নিউ ইয়র্ক স্টেট বিএনপি এ কর্মসূচি পালন করবে বলে জানান তারা।

এতে প্রধান অতিথি হিসেবে আছেন বিএনপির কেন্দ্রীয় নেতা চিত্রনায়ক হেলাল খান।

নেতা-কর্মীরা জানান, কয়েক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্র থেকে নাম সংগ্রহ করেন ঢাকায় বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির নেতারা। এরপর সবাই আগ্রহ নিয়ে অপেক্ষা করছিলেন যে সুবর্ণজয়ন্তী উদযাপনের জন্য একটি কমিটির অনুমোদন আসবে।

কিন্তু সে প্রত্যাশা পূরণ হয়নি। বরং কেন্দ্র থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, সবাই ঐক্যবদ্ধ না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র বিএনপির কমিটির অনুমোদন দেওয়া হবে না। এ অনৈক্যের অভিযোগে ৮ বছর আগে বিএনপির কমিটি ভেঙ্গে দেওয়া হয়েছিল। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ঘিরে সেই অচলাবস্থার অবসান ঘটবে বলে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক নেতারা আশা করেছিলেন।

এদিকে সোমবার যুক্তরাষ্ট্র জাসাসের সভাপতি ও কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবু তাহের বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, কেন্দ্রের নিরবতায় আমরা চুপ থাকতে পারবো না। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের এ সুযোগ হাতছাড়া করা সমীচিন নয় ভেবেই শেষ মুহূর্তে আমরা স্বাধীনতা দিবসে উৎসব করার সিদ্ধান্ত নিতে বাধ্য হলাম। ইতোমধ্যে এ কর্মসূচি ঘিরে নেতা-কর্মীদের মধ্যে ভিন্ন এক আমেজ তৈরি হয়েছে। তবে মহামারীর কথা ভেবে আমরা সবকিছুই সীমিত আকারে করার চেষ্টা করছি।

তাহের জানান, এ কর্মসূচিতে সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা দলের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বাবর উদ্দিন ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সুরুজ্জামান, যুবদল নেতা এম এ বাতিন, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জনী এবং যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল।

এদিকে ‘কেন্দ্রের নির্লিপ্ততায় চুপসে না গিয়ে’ নিউ ইয়র্ক বিএনপির পক্ষ থেকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী র‌্যালির ঘোষণা দেওয়া হয়েছে। সেটি অনুষ্ঠিত হবে রোববার সন্ধ্যায় জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায়।

এ সংগঠনের প্রধান উপদেষ্টা জসীমউদ্দিন জানান, আমরা সর্বস্তরের নেতা-কর্মীকে আমন্ত্রণ জানিয়েছি র‌্যালিতে অংশ নিতে। সেভাবেই প্রস্তুতি চলছে।