জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলা ভাষণ স্মরণে লন্ডনে সভা

জাতিসংঘের ২৯তম সাধারণ অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুরর রহমানের প্রথম বাংলা ভাষণের ৪৬তম বার্ষিকী উপলক্ষ্যে যুক্তরাজ্যে আলোচনা সভা করেছে বাংলাদেশ হাই কমিশন।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2020, 10:37 AM
Updated : 28 Sept 2020, 10:37 AM

শুক্রবার লন্ডনে ভার্চুয়াল এ সভা অনুষ্ঠিত হয়ে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান মিশনের প্রেস মিনিস্টার আশিকুননবী চৌধুরী।

হাই কমিশনার সাইদা মুনা তাসনীমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

অতিথি ছিলেন ‘ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন’ (আইএমও) এর সেক্রেটারি জেনারেল কিটা কলিম ও কমনওয়েলথ এর সেক্রেটারি জেনারেল পেট্রেসিয়া স্টকল্যান্ড।

হাই কমিশনার সাইদা মুনা তাসনীম

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, “ছিচল্লিশ বছর আগে ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু জাতিসংঘের ২৯তম সাধারণ অধিবেশনে বাংলা ভাষায় তাঁর ঐতিহাসিক ভাষণ প্রদানের মাধ্যমে বহুপাক্ষিক সুসম্পর্ক, বিশ্বশান্তি, সমৃদ্ধি ও প্রগতির কথা তুলে ধরেছিলেন, যা বাংলাদেশের পররাষ্ট্র নীতিরও মূলভিত্তি। ছিচল্লিশ বছর পর বিশ্ব যখন করোনাভাইরাসের মহামারীর কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করছে তখন বঙ্গবন্ধুরই সুযোগ্য ও দূরদর্শী কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সেই পররাষ্ট্র নীতি অনুসরণ করেই জাতিসংঘের অন্যতম সদস্য হিসেবে বিশ্বের বিদ্যমান চ্যালেঞ্জগুলো মোকাবেলায় বিশেষ ভূমিকা রাখছে।”

হাই কমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, “জাতিসংঘে বঙ্গবন্ধুর দেওয়া ঐতিহাসিক ভাষণ আজও প্রখ্যাত ‘মেঘনাকার্টা’র মতো বাংলাদেশের কূটনৈতিক আদর্শ ও কর্মধারার দিক-নির্দেশনা হয়ে আছে, যার ভিত্তি হচ্ছে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা, শান্তিপূর্ণ সহাবস্থান, আর্থিক সমতা, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার।”

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভারতের হাই কমিশনার গায়ত্রি ইসার কাউর, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত কেরল ভ্যান ওস্টেরম, জাপানের রাষ্ট্রদূত ইয়াসুমাসা নাগামিন, নরওয়ের রাষ্ট্রদূত ওয়েগের স্ট্রমেন, দক্ষিণ আফ্রিকার হাই কমিশনার নমেটেম্বা গুগুলেথু ট্যাম্বু, কেনিয়ার হাই কমিশনার সেলেব মানোয়া ইসিপিসু, সেন্ট কিটস ও নেভিসের হাই কমিশনার লেভম ওসাক, আইএমও’তে সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি ইসাম মো. আলমারি এবং মালয়েশিয়ার ম্যারিটাইম অ্যাটাসি ক্যানাগালিংগম টি সেলভারাসাহ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!