যুক্তরাষ্ট্রে আওয়ামী লীগ নেতাকে বহিষ্কার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাগ্নে ও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনিকে নিয়ে ‘মিথ্যা তথ্য’ দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোহাম্মদ আলী সিদ্দিকীকে বহিষ্কার করেছে তার সংগঠন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2020, 06:36 AM
Updated : 12 Sept 2020, 06:54 AM

বৃহস্পতিবার নিউ ইয়র্কে সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করেন তারা।

প্রবাসীরা জানান, সভাপতি সিদ্দিকের ‘অগণতান্ত্রিক কর্মকাণ্ডের প্রতিবাদকারী’ হিসেবে পরিচিত ‘যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী লীগ পরিবার’ নামে একটি গ্রুপ গত ১৫ অগাস্ট জাতীয় শোক দিবসে ভার্চুয়াল সমাবেশ করে।

সেই সমাবেশ সঞ্চালনাকালে মোহাম্মদ আলী সিদ্দিকী শেখ মনিকে প্রকারান্তরে ‘বেঈমান-খুনি খন্দকার মোশতাকের অনুসারী’ হিসেবে অভিহিত করেছেন বলে অভিযোগ সিদ্দিকুর রহমানের। এ অভিযোগের ভিত্তিতে কেন্দ্রের নির্দেশে বহিষ্কারের সাংগঠনিক পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

বহিষ্কারের নোটিশ

সিদ্দিকুর রহমান জানান, আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৪৭ (ক) ধারা মোতাবেক ১০ সেপ্টেম্বর থেকেই এ বহিষ্কারাদেশ কার্যকর হবে। এ সম্পর্কিত চিঠি কেন্দ্রীয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বরাবর পাঠানো হয়েছে। তার কপি সংগঠনের সভাপতি শেখ হাসিনাকেও দেওয়া হয়েছে।

এদিকে অভিযোগ খণ্ডন করে মোহাম্মদ আলী সিদ্দিকী বিডিনিউজ টোয়েন্টিফোরকে বলেন, “ওই সমাবেশে আমি আসলে অগাস্টের প্রেক্ষাপট উপস্থাপনের আহ্বান জানাই। খুনি মোশতাক যেভাবে বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা শেখ ফজলুল হক মনির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করে, বঙ্গবন্ধুর প্রতি অতি ভক্তি প্রদর্শন, বঙ্গবন্ধুর মা নিহত হওয়ার পর লাশ দাফনে কবরে নামা ও গড়াগড়ি-কান্নাকাটি করে, শেখ কামালের বিয়েতে উকিল বাপ সাজা এবং ১৪ অগাস্ট দুপুরে নিজ হাতে বালিহাঁসের মাংস রান্না করে খাইয়ে ষড়যন্ত্র বাস্তবায়নের কাজ করে- এভাবে বঙ্গবন্ধুকে সুক্ষ্মভাবে ভুল বুঝিয়ে পরীক্ষিত নেতাদের কাছ থেকে দূরে সরিয়ে ফেলেছিলেন বলে শোনা যায়, যার ফলে শত্রুরা তাকে সহজেই আঘাত করতে সক্ষম হয়।”

মোহাম্মদ আলী সিদ্দিকী দাবি করেন, “প্রাসঙ্গিকতার উদ্ধৃতি প্রকৃতপক্ষে আমার বক্তব্য নয় এবং কোনক্রমেই এখানে যুবনেতা শেখ ফজলুল হক মনিকে ছোট বা কটাক্ষ করা হয়নি বা তাকে এ ষড়যন্ত্রে খুনি মোশতাকের সহযোগী হিসেবে যুক্ত করা হয়নি। তারপরও আমার বক্তব্যে কোন ত্রুটি হয়ে থাকলে তা অনিচ্ছাকৃত। আমি এজন্য আন্তরিকভাবে দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!