চীনা বিশ্ববিদ্যালয়ে ড্রাগন বোট উৎসব

চীনের ‘চিয়াংশি ইউনির্ভাসিটি অব ফাইন্যান্স অ্যান্ড ইকোনোমিক্স’ সেখানে অধ্যয়নরত প্রবাসী শিক্ষার্থীদের নিয়ে দেশটির ঐতিহ্যবাহী ড্রাগন বোট উৎসব উদযাপন করেছে।

ছাইয়েদুল ইসলাম, চীন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2020, 10:12 AM
Updated : 26 June 2020, 10:12 AM

বৃহস্পতিবার চীনের চিয়াংশি প্রদেশের নানচাং শহর অবস্থিত বিশ্ববিদ্যালয়টির ‘ওভারসিজ এডুকেশন স্কুল’ এ আয়োজন করে।

এতে বিদেশি শিক্ষার্থীদের মাঝে ‘ঝোংজি’ নামে উৎসবের খাবার এবং দুপুরের খাবারের কুপন বিতরণ করা হয়। মুসলিম শিক্ষার্থীদের জন্য ছিলো ‘হালাল ঝোংজি’ এর ব্যবস্থা।

শিক্ষার্থীরা জানান, ড্রাগন বোট উৎসবটি চীনা লুনার সোলার ক্যালেন্ডারের পঞ্চম মাসের পঞ্চম দিনে অনুষ্ঠিত হয়। এবছর ড্রাগন বোট উৎসবটি ২৫ জুন পড়েছে। চীনারা ২৫ জুন থেকে ২৭ জুন পর্যন্ত দিনের ছুটি পাবে এবং ২৮ জুন রোববার কাজে ফিরে আসবে।

ড্রাগন বোট দুই হাজার বছরেরও বেশি সময় ধরে উদযাপিত একটি লোকউৎসব, যেখানে চীনারা বিভিন্ন রোগ থেকে মুক্তি এবং সুস্বাস্থ্যের জন্য বিভিন্ন রীতিনীতি অনুশীলন করে। প্রচলিত কিছু রীতিনীতির মধ্যে রয়েছে ড্রাগন বোট রেসিং, স্টিকি চালের ডাম্পলিং (ঝোংজি) খাওয়া, চাইনিজ মগওয়ার্ট ও ক্যালামাস ঝুলানো, রিয়েলগার ওয়াইন পান করা এবং সুগন্ধি পাউচ পরা ইত্যাদি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!