গণমুখী স্বাস্থ্য-ব্যবস্থা চালুর পরামর্শ অর্থনীতিবিদ মইনুলের

বাংলাদেশের সর্বস্তরের জনসাধারণের জন্য কার্যকর চিকিৎসা সেবা নিশ্চিত করতে সর্বজনীন স্বাস্থ্যসেবা চালুর প্রস্তাব দিয়েছেন অর্থনীতিবিদ মইনুল ইসলাম ।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2020, 03:33 PM
Updated : 7 June 2020, 03:33 PM

কানাডার থেকে প্রকাশিত বাংলা পত্রিকা নতুনদেশ এর প্রধান সম্পাদক শ্ওগাত আলী সাগরের সঙ্গে বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক খাত নিয়ে ফেইসবুকে লাইভ এক আলোচনায় মইনুল ইসলাম  এ মতামত তুলে ধরেন।

করোনাভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশে মুত্যুর হারের তুলনামূলক চিত্র তুলে ধরে একুশে পদকপ্রাপ্ত এ অর্থনীতিবিদ বলেন, “যেসব দেশে কার্যকর অর্থে গণমুখী চিকিৎসা ব্যবস্থা বিদ্যমান সেই সব দেশেই মহামারীতে কম মানুষ মারা গেছে। বাংলাদেশেরও সর্বজনীন স্বাস্থ্যসেবা চালুর কোনও বিকল্প নেই।”

আলোচনায় বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক মইনুল ইসলাম দেশের চিকিৎসা ব্যবস্থাকে ‘বাজারিকরণ’ করা হয়েছে বলে মন্তব্য করেন।

তিনি বলেন, “আমাদের স্বাস্থ্যখাতের যে কি দুরাবস্থা সেটা এবারের করোনাভাইরাস মহামারীর সময় প্রমাণ হয়ে গেছে। মুক্তবাজার অর্থনীতির আফিম গিলে স্বাস্থ্যখাতকে আমরা বাজারিকরণ করে ফেলেছি। আমরা ধর্নাঢ্য ব্যক্তিদের জন্য, উচ্চ মধ্যবিত্তের জন্য, মধ্যবিত্তের জন্য অত্যন্ত বড় বড় হাসপাতাল করেছি, বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, ক্লিনিক করেছি- কিন্তু সরকারিখাতের হাসপাতালগুলোর মরণাপন্ন অবস্থা।

তিনি বলেন, “বাংলাদেশের স্বাস্থ্যব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে বলেছে উন্নয়ন সহযোগী সংস্থাগুলোও মন্তব্য করেছে।”

দেশের করোনাভাইরাসের সংক্রমণ এবং মৃত্যুর প্রসঙ্গ তুলে অর্থনীতিবিদ মইনুল বলেন, “সরকার কেবলমাত্র পরীক্ষা হ্ওয়া নাগরিকদের তথ্যের ভিত্তিতে আক্রান্ত এবং মৃতের হিসেব প্রকাশ করছে। এর বাইরে অনেক বেশি মানুষের  মৃত্যু হচ্ছে, কিন্তু  সেগুলো প্রকাশ করা হচ্ছে না।”

“বাংলাদেশের করোনা পরিস্থিতি সরকার যতোটুকু বলছে তার চেয়ে যে খারাপ নয় সেটা কিন্তু বলা ঠিক হবে না। অত্যন্ত বড় ধরনের সংকটের ভেতর দিয়ে যাচ্ছে দেশ।”

স্বাস্থ্য ব্যবস্থার বাজারিকরণের কারণে জনগণ প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে বলে উল্লেখ করে অর্থনীতিবিদ মইনুল হোসেন বলেন, “করোনা মোকাবেলায় ভারতের কেরালা আমাদের সামনে একটি গুরুত্বপূর্ণ উদাহরণ হিসেবে আবির্ভূত হয়েছে। তারা কিন্তু ভালো করছে। কিউবা সারা বিশ্বকে চিকিৎসক সরবরাহ করছে। ভিয়েতনামে তেমন মারা যায়নি বলা চলে। এসব দেশে সর্বজনীন স্বাস্থ্যসেবা (ইউনির্ভাসেল হেলথ কেয়ার) চালু আছে বলেই অত্যন্ত সফলভাবে তারা করোনা-মহামরী মোকাবেলা করতে পেরেছে।”

তিনি বলেন, “যুক্তরাষ্ট্রের চিকিৎসা ব্যবস্থা বিশ্বের অন্যতম সেরা চিকিৎসা ব্যবস্থা। অথচ করোনাভাইরাসে আমেরিকায় বিপুল সংখ্যক নাগরিক মারা গেছে। বাজারিকরণের ফলে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে তিনি উল্লেখ করেন।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!