কুয়েতে ভিসা নবায়ন হচ্ছে না ২৫ হাজার অবৈধ বাংলাদেশির

কুয়েত সরকারের সাধারণ ক্ষমার সুযোগ না নেওয়ায় দেশটির আবাসন আইন লঙ্ঘনকারী বা আকামাবিহীন অবৈধ প্রায় ২৫ হাজার বাংলাদেশির ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 03:01 AM
Updated : 3 June 2020, 03:01 AM

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের পদ্ধতিতে নিবন্ধিত ১ লাখ ২০ হাজার আকামাবিহীন এই অবৈধ প্রবাসীদের মধ্যে ভারত, পাকিস্তান, শ্রীলংকাসহ বিশ্বের মোট ১৫টি দেশের নাগরিক রয়েছেন। এ প্রবাসীরা ভিসা বা আকামা নবায়ন করতে পারবেন না বলে জানিয়েছে দেশটির সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের উদ্ধৃতি দিয়ে মঙ্গলবার স্থানীয় ইংরেজি ‘দৈনিক আরব টাইমস’ এর এক প্রতিবেদনে এই তথ্য ওঠে এসেছে ।

ওই পত্রিকায় উল্লেখ করা হয় যে, এমনকি তারা জরিমানা দিলেও ভিসা নবায়নের সুযোগ থাকছে না, যার পরিমাণ মোট প্রায় ৭২ মিলিয়ন কুয়েতি দিনার। এই অবৈধ প্রবাসীদের ভাগ্য নির্বাসন (দেশে পাঠানো) ছাড়া আর কিছুই করার নেই, তারা নিখোঁজ হোন কিংবা কুয়েতে লুকিয়ে থাকেন না কেন।

প্রতিবেদনে বলা হয়, রেসিডেন্সি আইন লঙ্ঘনকারীদের নাম কালো তালিকাভুক্ত করা হয়েছে। কারণ তারা এপ্রিল মাসে কুয়েত সরকারের দেওয়া জরিমানা ছাড়াই দেশ ছাড়ার অনুমতি দেওয়ার মাসব্যাপী সাধারণ ক্ষমার সুযোগ নেননি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হাজির হতে ব্যর্থ হয়েছেন। সরকার জরিমানা ও ভ্রমণের ব্যয় বহন করার পাশাপাশি তাদের বৈধভাবে দেশে ফেরত পাঠানোর সুযোগ দিয়েছিল।

অন্যদিকে, দেশটির বাইরে আটকে পড়া প্রবাসীদের এক বছরের বৈধতা দিয়েছে কুয়েত। তবে সূত্রগুলো ইঙ্গিত দিয়েছে যে, বিভিন্ন দেশের প্রায় ১৫ হাজার অবৈধ প্রবাসী রয়েছেন যারা ট্র্যাভেল নিষেধাজ্ঞা বা আদালতে বিচারাধীন মামলা এবং অন্যান্য গ্রহণযোগ্য কারণসহ তাদের উপর আরোপিত নিষেধাজ্ঞাগুলোর জন্য সাধারণ ক্ষমার সুযোগ পাননি। তারা আকামা নবায়ন করতে পারবেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!