স্পেনে কর্মহীন প্রবাসীদের মাঝে দূতাবাসের আর্থিক সহায়তা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্পেনে কর্মহীন হয়ে পড়া প্রবাসীদের মাঝে আর্থিক সহায়তা দিচ্ছে বাংলাদেশ দূতাবাস।

কবির আল মাহমুদ, স্পেন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2020, 04:15 AM
Updated : 14 May 2020, 04:15 AM

২ মে থেকে শুরু হওয়া এ অনুদান কর্মসূচিতে এখন পর্যন্ত ৮০৮ বাংলাদেশিকে সহায়তা দেওয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারের সহায়তার অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাসও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে দুই দফায় পাওয়া ২৫ লাখ টাকা এবং দূতাবাসের কর্মকর্তারা তাদের ব্যক্তিগত তহবিল থেকে ১ হাজার ইউরোসহ মোট ২৮ হাজার ইউরোর আর্থিক সহায়তা কার্যক্রম চলছে।

এর আগে দূতাবাস এক বিজ্ঞপ্তিতে কোনো প্রবাসী বাংলাদেশি যদি খাদ্যাভাবে পড়েন এবং বেতন না পান, সে ক্ষেত্রে দূতবাসের ই-মেইলে, ফেইসবুক পেইজ ও হটলাইন অথবা হোয়াটসঅ্যাপে তথ্য দেওয়ার অনুরোধ জানানো হয়। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আর্থিক সংকটে পড়া ৯৩৩ জন আবেদনকারীর তালিকা তৈরি করা হয়। তালিকা ধরে আর্থিক সহায়তা পৌঁছে দেওয়া হচ্ছে।

আর্থিক সহায়তা পাওয়া প্রবাসীদের মধ্যে রাজধানী মাদ্রিদে রয়েছেন ৪০০ জন এবং পর্যটন নগরী বার্সেলোনায় অনারারি কনস্যুলেটের রামোন পেদ্রোর মাধ্যমে প্রায় ৪৫৩ বাংলাদেশিকে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। এছাড়া মালাগা, টেনেরিফ, মায়োর্কা ও সেভিয়া অঞ্চলে আরও ৮০ জন অভিবাসীকে এ অর্থ সহায়তা দেওয়া হবে বলে জানায় দূতাবাস।

দূতাবাস আরও জানায়, কারফিউ ও চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকায় বিপদগ্রস্ত প্রবাসী নারী ও বয়স্করা যারা দূতাবাসে আসতে পারেননি তাদের কাছে এ অর্থ পৌঁছে দেওয়া হচ্ছে, যা দিয়ে প্রবাসীরা সহজেই কাছের সুপারশপ থেকে প্রয়োজনীয় সামগ্রী কিনতে পারবেন।

স্পেনে প্রায় ৩০ হাজার বাংলাদেশি রয়েছেন, যাদের বেশিরভাগই রেস্টুরেন্ট বা স্থানীয় বিভিন্ন কোম্পানিতে কাজ করেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশটিতে ১৩ মার্চ থেকে লকডাউন চলছে। এ অবস্থায় অভিবাসী বাংলাদেশিদের অনেকেই আর্থিক সংকটে পড়েছেন।

এদের মধ্যে প্রায় তিন শতাধিক বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন তিনজন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!