ইলিনয় স্টেট ইউনিভার্সিটিতে মাতৃভাষা দিবস উদযাপন

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2020, 03:20 PM
Updated : 5 March 2020, 03:20 PM

স্থানীয় সময় শনিবার ইলিনয় স্টেট ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন’ (বিএসএ) এর উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের কর্মসূচি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের মূল উদ্দেশ্য ছিল অমর একুশের পটভূমি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের ইতিহাস বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দেশের ছাত্র-শিক্ষকদের কাছে উপস্থাপন করা এবং বিভিন্ন ভাষাভাষী শিক্ষার্থীদের নিয়ে দিবসটি উদযাপন করা।

বাংলাদেশ, চীন, রাশিয়া, ভিয়েতনাম, ইরাক, ও ভারত- এ ছয় দেশের শিক্ষার্থীসহ দুইশ-রও বেশি দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড অধ্যাপক আলী রীয়াজ।

এছাড়াও শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের স্প্যানিশ ও লাতিন আমেরিকান অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক জুলিয়েট লিন্ড এবং ইন্টারন্যাশনাল হাউজ অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম অধিদপ্তরের সহকারী পরিচালক ম্যাট শোয়াব।

অধ্যাপক রীয়াজ তার বক্তব্যে বলেন, “১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দানের গণতান্ত্রিক দাবির প্রেক্ষিতে তৎকালীন পূর্ব পাকিস্তানের যেসকল মহৎ প্রাণ তাদের জীবন বিসর্জন দিয়েছিলেন, সেসকল শহীদদের শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করা এই অনুষ্ঠানের একটি মূল উদ্দেশ্য।”

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব উল্লেখ করে তিনি বলেন, “এটি হচ্ছে ভাষা এবং সাংস্কৃতিক বৈচিত্র উদযাপন করা।”

যুক্তরাষ্ট্রের সমসাময়িক প্রেক্ষাপটে এর প্রাসঙ্গিকতা তুলে ধরে আলী রীয়াজ বলেন, “প্রতিটি ভাষা তথা প্রতিটি পরিচয়ই গুরুত্বপূর্ণ; এটি সমাজের বৈচিত্রকে তুলে ধারে। এই বৈচিত্রকে যারা অস্বীকার করেন বা তার ভিত্তিতে বিভক্তি তৈরির চেষ্টা করেন তাদেরকে একথা স্মরণ করিয়ে দেয়া প্রয়োজন যে বৈচিত্রই হচ্ছে যুক্তরাষ্ট্রের সমাজের শক্তি।”

অধ্যাপক লিন্ড এবং শোয়াব তাদের বক্তব্যে বহু ভাষা শিক্ষা এবং বহু ধরনের সংস্কৃতির প্রতি শ্রদ্ধাবোধের ওপরে গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানের মূল পর্বে বিএসএ থেকে উপস্থাপিত হয় দেশাত্মবোধক কবিতা আবৃত্তি ও সংগীত। কবিতা আবৃত্তি করেন শেখ মোহাম্মদ রাকিবুল হাসান এবং সংগীত পরিবেশন করেন তালহা জোয়ার্দার।

বাংলাদেশের অংশ নেওয়া শেষে একে একে মঞ্চে উপস্থাপনা ও প্রদর্শনী নিয়ে আসে চীন, রাশিয়া, ভিয়েতনাম, ইরাক, ও ভারতের ছাত্র-ছাত্রী প্রতিনিধিরা।

অংশ নেওয়া প্রতিটি দেশের ছাত্র-ছাত্রীরা তাদের ভাষার বিভিন্ন দিক দর্শকদের সামনে উপস্থাপনা করে এবং তাদের দেশীয় সংস্কৃতির প্রদর্শনী করে।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন তনিমা হায়দার।

বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সকলকে ধন্যবাদ জ্ঞাপনের মাঝ দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!