বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক চান লেবার নেতৃত্বপ্রত্যাশী স্টারমার

যুক্তরাজ্যে লেবার পার্টির নেতৃত্বপ্রত্যাশী স্যার কিয়ের স্টারমার বলেছেন, তিনি দলের নেতা নির্বাচিত হলে এবং ভবিষ্যতে দল ক্ষমতায় গেলে বাংলাদেশের সঙ্গে আরও শক্তিশালী সম্পর্কে গড়ে তুলবেন।

সৈয়দ নাহাস পাশা লন্ডন প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2020, 07:23 AM
Updated : 2 March 2020, 01:35 PM

বোরবার পূর্ব লন্ডনের রয়েল রিজেন্সি ব্যাংকোয়েট হলে ব্রিটিশ বাংলাদেশি বিজনেস কমিউনিটির এক তহবিল সংগ্রহ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সর্বশেষ জনমত জরিপে লেবার পার্টির শীর্ষ নেতা হওয়ার দৌড়ে অন্য দুজন প্রার্থী রেবেকা লং বেইলি ও লিসা নন্দীর চেয়ে এগিয়ে রয়েছেন লন্ডনের ক্যামডেন আসনের এমপি স্টারমার।

২০১৬ সালে ঢাকা ও সিলেট সফরের কথা স্মরণ করে স্টারমার বলেন, “আমি বাংলাদেশিদের আতিথেয়তায় অভিভূত।”

স্টারমারের প্রচারের জন্য তহবিল সংগ্রহের লক্ষ্যে এই ভোজসভার আয়োজন করেন লন্ডনে বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট, ব্যবসায়ী ও লেবার পার্টির রাজনীতিবিদ পাশা খন্দকার এমবিই। বিভিন্ন শহর থেকে আসা লেবার সমর্থকরা উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার মেয়ে ব্রিটিশ এমপি টিউলিপ সিদ্দিকসহ বেশ কয়েকজন পার্লামেন্ট সদস্য, কাউন্সিলর এবং কমিউনিটি নেতা এ অনুষ্ঠানে বক্তব্য দেন।

এই ক্যামডেনের একটি ওয়ার্ডেই কাউন্সিলর নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে টিউলিপ সিদ্দিকীর রাজনৈতিক ক্যারিয়ার শুরু হয়েছিল। পাশের আসন হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন থেকে টানা তৃতীয়বারের মত পার্লামেন্টে প্রতিনিধিত্ব করছেন তিনি।

স্যার কিয়ের স্টারমার বলেন, গত বছরের ১২ ডিসেম্বরের নির্বচনে লেবার পার্টির ভরাডুবির মত অবস্থা আর দেখতে চান না তিনি।

“অনেক লেবার এমপি ও প্রার্থীর পরাজয় ছিল অত্যন্ত দুঃখজনক এবং দেশের কোটি মানুষ, যারা পরিবর্তন দেখতে চেয়েছিলেন, সেটি তারা পারেননি।”

ব্রেক্সিট বিষয়ক ছায়া মন্ত্রীর দায়িত্ব পালন করা স্টারমার বলেন, লেবার পার্টি পরপর চারটি নির্বাচনে হেরেছে এবং আগামী ২০২৪ সালের নির্বাচনেও যদি পরাজিত হয়, তাহলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই হবে লেবার পার্টির জন্য সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতার বাইরে থাকার ঘটনা।

লেবার পার্টির নেতৃত্ব পাওয়ার জন্য দলের বাংলাদেশি বংশোদ্ভূত সদস্যদের সমর্থন চান স্যার কিয়ের স্টারমার।

টিউলিপ সিদ্দিকী বলেন, “আমরা এমন একজন লিডার চাই যে বরিস জনসনকে চ্যালেঞ্জ করতে পারবে। বরিস বার বার আমাদের কমিউনিটিকে অপমান করেছেন।”

লেবার পার্টির নেতৃত্বের লড়াইয়ে এগিয়ে থাকা স্যার কিয়ের স্টারমারকে সমর্থন জানিয়ে টিউলিপ বলেন, “তিনি একজন যোদ্ধা, আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে যখন আদালতে লড়ার কথা বলা হয়, যখন দুর্বলের জন্য বা যদের কথা বলার অধিকার নেই তাদের জন্য লড়তে হয়, তখনই এই যোদ্ধার নাম আসে।”

হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নের এই এমপি বলেন, “আমাদের কমিউনিটিতে অনেক সমস্যা রয়েছে, আমরা এমন একজন লিডার চাই যে আমাদের জন্য লড়বে।”

অন্যদের মধ্যে ব্যারোনেস মনজিলা পলা উদ্দিন, পার্লামেন্ট সদস্য সীমা মালহোত্রা, স্টিভেন টিমস, কাউন্সিলার আব্দুল হাই, নিউহ্যাম কাউন্সিলের নির্বাহী মেয়র রোকসানা ফিয়াজ, ওলি খান এবং বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের প্রেডিডেন্ট এম এ মুনিম অনুষ্ঠানে বক্তব্য দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পাশা খন্দকার।

গত সাধারণ নির্বাচনে লেবার পার্টির ভরাডুবির পর দলের নেতৃত্ব থেকে সরে দাড়ানোর ঘোষণা দেন জেরেমি করবিন। এরপর ছয়জন পার্টির নেতৃত্বের জন্য প্রতিদ্বন্দ্বিতায় নামলেও এখন টিকে আছেন তিনজন। আগামী ৪ এপ্রিল নতুন নেতার নাম ঘোষণা করবে লেবার পার্টি।

 
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!