যুক্তরাষ্ট্রে যুবদলের সভায় মির্জা ফখরুলের পদত্যাগ দাবি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারাবন্দির ২ বছর পূর্তিতে যুক্তরাষ্ট্রে যুবদল আয়োজিত সভায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পদত্যাগ দাবি করেছেন কিছু নেতা-কর্মী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2020, 07:05 AM
Updated : 11 Feb 2020, 07:05 AM

রোববার সন্ধ্যায় নিউ ইয়র্কে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে এ সভায় খালেদা জিয়ার মুক্তি আন্দোলন ত্বরান্বিত করতে মির্জা ফখরুল ‘ব্যর্থ’ বলে অভিযোগ করেন তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, ফখরুলের পদত্যাগ দাবি ও জ্যেষ্ঠ নেতাদের ডিঙিয়ে ‘জুনিয়রকে আগে মঞ্চে বসানোর’ ঘটনায় সভায় পক্ষে-বিপক্ষে হট্টগোল সৃষ্টি হয়।

এক পর্যায়ে সভার সভাপতি যুক্তরাষ্ট্র যুবদল সভাপতি জাকির এইচ চৌধুরীকে মাইক হাতে নিয়ে পরিস্থিতি শান্ত করতে হয়। এমনকি সভার প্রধান অতিথি যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সভাপতি আব্দুল লতিফ সম্রাটও বিশৃঙ্খল পরিস্থিতি দূর করতে তৎপর ছিলেন। এরপর দুই উপস্থাপকের একজনকে সরিয়ে দেওয়ার পর কিছুটা শান্ত হয় পরিস্থিতি।

এর আগে সভার শুরুতে বক্তব্য দিতে এসে ছাত্রদলের সাবেক নেতা মীর মিজান অভিযোগ করে বলেন, “তিনবারের প্রধানমন্ত্রীকে কারামুক্ত করতে যে ধরনের আন্দোলন হওয়া উচিত তা করতে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন বিএনপির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর। তাই তার উচিত স্বেচ্ছায় পদত্যাগ  করে বেগম জিয়ার মুক্তির আন্দোলনের পথ সুগম করা।”

এ বক্তব্যে মঞ্চে উপস্থিত নেতারা বিব্রত হলে এক পর্যায়ে সভাপতি জাকির এইচ চৌধুরী তার কাছে থেকে মাইক নিয়ে বলেন, “মীর মিজানের এ বক্তব্যের সঙ্গে যুক্তরাষ্ট্র যুবদলের এ সভার কোন সম্পর্ক নেই। কারণ মির্জা ফখরুল হচ্ছেন বিএনপির মহাসচিব এবং তার দক্ষ নেতৃত্বেই ম্যাডামের কারামুক্তি ঘটবে।”

আবুল কাশেম ও আমানত হোসেন আমানের যৌথ পরিচালনায় এ সমাবেশ শুরু হলেও পরবর্তীতে আপত্তির মুখে আবুল কাশেমকে সরিয়ে দেওয়া হয় বলে জানান যুবদল নেতারা।

সভায় প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক জ্যেষ্ঠ সহ সভাপতি ও ‘বাংলাদেশ সোসাইটির’ বোর্ড অব ট্রাস্টির অন্যতম সদস্য দেলোয়ার হোসেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গিয়াস আহমেদ, মুক্তিযোদ্ধা মীর মশিউর রহমান, ‘তারেক রহমান স্বদেশ প্রত্যাবর্তন সংগ্রাম পরিষদের’ সভাপতি পারভেজ সাজ্জাদ, যুক্তরাষ্ট্র যুবদলের সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ, ঢাকা জেলা বিএনপির সদস্য এম  বাসেত রহমান, নিউ ইয়র্ক স্টেট বিএনপির সাধারণ সম্পাদক সাইদুর রহমান সাইদ, ব্রুকলিন বিএনপির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সরোয়ার্দী, ব্রঙ্কস বিএনপির সভাপতি আব্দুর রহিম, হেলালুর রহমান এবং এবাদ চৌধুরী।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মাইনুল হাসান মুহিত, রেজাউল আজাদ ভুইয়া, খলকুর রহমান, ফাহিম শাকিল, আনোয়ার হোসেন, নূর আলম, ফারুক খন্দকার, হাসান আহমেদ, এনাম আহমেদ, শামীম মাহমুদ, শফিকুল ইসলাম, বি এম বাদশা, আব্দুল হাকিম, যুবদল ঢাকা মহানগর দক্ষিণের সাবেক সহ সাধারণ সম্পাদক মাসুদ রানা, খোরশেদ আলম, তাহমিনা আক্তার, ‘জাতীয়তাবাদী ফোরামের’ সভাপতি নাসিম আহমেদ, শ্রমিক দলের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম এবং নিউ ইয়র্ক স্টেট যুবদলের সভাপতি কাজী আমিনুল ইসলাম স্বপন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!