অসাম্প্রদায়িকতার বার্তা ছড়িয়ে শপথ নিলেন সুব্রত চৌধুরী

‘আটলান্টিক সিটি স্কুল বোর্ড’ এর নির্বাচিত সদস্য হিসাবে শপথ নিয়েছেন বাংলাদেশি-আমেরিকান সুব্রত চৌধুরী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2020, 02:15 PM
Updated : 4 Jan 2020, 02:15 PM

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় চারটি ধর্মগ্রন্থ- কোরআন, গীতা, বাইবেল ও ত্রিপিটকে হাত রেখে তিনি শপথ নেন। গত ৫ নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির টিকিটে তিন বছর মেয়াদে দায়িত্ব পালনের জন্য সুব্রত বিজয়ী হন।

নিউ জার্সি অঙ্গরাজ্যের ক্যাসিনো সিটি হিসেবে পরিচিত এ আটলান্টিক সিটিতে দক্ষিণ এশিয়ান কমিউনিটির মধ্যে মূলধারার রাজনীতি ও প্রশাসনে বাংলাদেশিরা সবচেয়ে বেশি জড়িয়ে রয়েছেন।

এর আগে মার্কিন কংগ্রেস এবং বিভিন্ন অঙ্গরাজ্য ও সিটি প্রশাসনে নির্বাচিতরা কোরান ছুঁয়ে শপথ নিলেও এই প্রথম একত্রে চারটি ধর্মগ্রন্থ স্পর্শ করে শপথ গ্রহণের ঘটনা ঘটলো।

চট্টগ্রামের পটিয়া উপজেলার কচিয়াই গ্রামের সন্তান সুব্রত চৌধুরী এ প্রসঙ্গে উপস্থিত সুধীজনের উদ্দেশ্যে বলেন, “চলতি বছর সারা পৃথিবীতে ‘মুজিববর্ষ’ পালিত হবে। 'মুজিববর্ষে' মুজিব আদর্শের একজন সৈনিক হিসেবে যে অসাম্প্রদায়িক চেতনা অন্তরে লালন করে বড় হয়েছি তারই বহির্প্রকাশ ঘটালাম শপথ অনুষ্ঠানে। এর মাধ্যমে জনকের প্রতি আমার শ্রদ্ধা ও ভালোবাসার বহির্প্রকাশ ঘটালাম। এছাড়া ঝঞ্ঝা-বিক্ষুব্ধ পৃথিবীতে ধর্ম নিয়ে যে হানাহানি চলছে তার বিরুদ্ধে এটা আমার একটা মৌন প্রতিবাদ।”

শপথ নেওয়ার পর কমিউনিটির বিভিন্ন ব্যক্তিদের সাথে সুব্রত চৌধুরী।

সুব্রত আরও বলেন, “নির্বাচনে আটলান্টিক সিটির বিভিন্ন কমিউনিটির লোকজন আমাকে ভোট দিয়েছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান প্রদর্শনের জন্যই  আমার এই ক্ষুদ্র প্রয়াস মাত্র।”  

সিটি স্কুল বোর্ডের সভাকক্ষে সুব্রত চৌধুরীকে শপথ বাক্য পাঠ করান আটলান্টিক সিটি স্কুল বোর্ডের সলিসিটর ট্র্যাসি রাইলি।

শপথ অনুষ্ঠানে পরিবারের সদস্যরাও তার সাথে ছিলেন। শপথ নেওয়া শেষে তিনি স্কুল বোর্ডের সভায় যোগ দেন। এসময় হল ভর্তি বিভিন্ন কমিউনিটির বিপুল সংখ্যক লোকজন তাকে করতালি ও হর্ষধ্বনির মাধ্যমে অভিনন্দিত করেন।

সুব্রত চৌধুরী ২০১২ সালে অভিবাসীর  মর্যাদা  নিয়ে সপরিবারে যুক্তরাষ্ট্রে আসেন। আটলান্টিক কাউন্টি গভর্নমেন্ট এর হিউম্যান সার্ভিসেস স্পেশালিস্ট পদে কর্মরত সুব্রত চৌধুরী যুক্তরাষ্ট্রে আসার পর থেকেই সংবাদ মাধ্যমের সাথে যুক্ত হয়ে নিরলসভাবে কমিউনিটি সাংবাদিকতায়  গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

শপথ অনুষ্ঠানে ছিলেন- আটলান্টিক সিটি  কাউন্সিলের সভাপতি জর্জ টিবিট, সহ-সভাপতি  এম ও ডেলগারডো,   কাউন্সিলওম্যান লা টয়া ডান্সটন, কাউন্সিলম্যান মো. হোসাইন মোরশেদ, কাউন্সিলম্যান এম আনজুম জিয়া, বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জার্সির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আবদুর রফিক, সভাপতি জহিরুল ইসলাম বাবুল, আটলান্টিক সিটি ডেমক্র্যাটিক কমিটির চেয়ারওম্যান গেন ক্যালাওয়ে লুইস, ভিয়েতনামী কমিউনিটি নেতা লি, চায়নিজ কমিউনিটি নেতা চাই, ডেমোক্র্যাটিক দলের নেতা ডারউড, পুলিশ কর্মকর্তা সুমন মজুমদার এবং সংগীত শিল্পী শীলা আজিজ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!