বাংলাদেশে গণতন্ত্রের ক্রান্তিকাল চলছে: পিডিআই কানাডা

বাংলাদেশে গণতন্ত্রের ‘ক্রান্তিকাল চলছে’ বলে মন্তব্য করেছে কানাডাভিত্তিক প্রবাসী সংগঠন ‘প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ’ (পিডিআই) কানাডা।

অখিল সাহা, টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2019, 09:15 AM
Updated : 24 Dec 2019, 09:15 AM

রোববার দেশটির টরন্টোতে হোপ ইউনাইটেড চার্চে অনুষ্ঠিত শহীদ বুদ্ধিজীবি দিবসের আলোচনা সভায় একথা বলেন সংগঠনের নেতারা।

পিডিআই এর সমন্বয়ক মাহবুব আলমের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন ডাকসুর সাবেক এজিএস নাসির উদ দুজা, লেখক স্বপন বিশ্বাস এবং সমাজকর্মী ও সংগঠক মো. মাসুক মিয়া।

বক্তারা বলেন, ‘শুধু বাংলাদেশ নয়, সমগ্র দক্ষিণ এশিয়ার সমকালীন সমাজ, রাজনীতি ও গণতন্ত্র একটি ক্রান্তিকালের ভেতর দিয়ে অতিবাহিত হচ্ছে। বাংলাদেশ জন্মের পর ৪৮ বছর অতিক্রান্ত হলেও আজও দেশ স্বাধীনতার আকাঙ্ক্ষা বাস্তবায়নে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেয়ে চলেছে। মুক্তিযুদ্ধের চেতনা ও স্বাধীনতার মূল্যে রচিত সংবিধানের মূল্যবোধ এখনো সাধারণ মানুষের নাগালের বাইরে। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশেও গণতন্ত্র ও মানবিকতা সংকটজনক অবস্থায় আছে।’

বক্তারা মনে করেন, ‘পুরো দক্ষিণ এশিয়াজুড়ে বর্তমানে যে সাম্প্রদায়িক বিভীষিকা ও অশান্তি ছড়িয়ে দেওয়া হচ্ছে, আখেরে তা ওই অঞ্চলের জাতীয় অর্থনীতির বিকাশে বাধা হয়ে দাঁড়াচ্ছে এবং শ্রমজীবি মানুষের শোষণ ও বিশ্ব পুঁজিবাদের থাবা সম্প্রসারণে সহায়তা করছে।’

সভায় ‘দক্ষিণ এশিয়ার সমকালীন গণতন্ত্র ও তার সংকট’ নিয়ে দক্ষিণ এশীয় গোলটেবিল বৈঠক আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়।

আয়োজকরা জানান,  বৈঠকটি আগামী ২৫ জানুয়ারি স্থানীয় সময় বিকেল চারটায় হোপ ইউনাইটেড চার্চের (২৫৫০ ড্যানফোর্থ অ্যাভিনিউ, মেন অ্যান্ড ড্যানফোর্থ) হলে অনুষ্ঠিত হবে। এতে দক্ষিণ এশীয় দেশ ভারত, পাকিস্তান, বাংলাদেশ, মিয়ানমার, নেপাল ও শ্রীলংকার রাষ্ট্রবিজ্ঞানী ও স্থানীয় প্রবাসীরা বক্তব্য দেবেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!