সৌদিতে চালু হচ্ছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম

প্রবাসী শ্রমিকরা যারা লেখাপড়া শেষ না করেই সৌদি আরবে চলে এসেছেন তাদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধিনে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও ব্যাচেলর অব আর্টস (বিএ) শিক্ষা কার্যক্রম চালুর কাজ করছে বাংলাদেশ দূতাবাস।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2019, 08:15 AM
Updated : 24 Dec 2019, 08:16 AM

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের’ (বাংলা ও ইংরেজি শাখা) শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে ৪৯তম মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে একথা জানান রাষ্ট্রদূত গোলাম মসিহ।

শুক্র ও শনিবার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের (বাংলা ও ইংরেজি শাখা) শিক্ষক, শিক্ষার্থী ও রিয়াদে কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি প্রায় একশ শিক্ষার্থী ও ত্রিশ বাংলাদেশি শিক্ষক নিয়ে দূতাবাসের অডিটোরিয়ামে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, “গত পাঁচ বছরে ১২টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের রেক্টরদের সঙ্গে সভা করে বাংলাদেশের ছাত্রদের বৃত্তি বাড়াতে আলোচনা করেছি। অনেকেই বাংলাদেশি ছাত্রদের জন্য স্কলারশিপের কোটা বাড়াচ্ছেন। সৌদি আরবের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি ছাত্রদের সংখ্যা আগের তুলনায় বাড়ছে। বাংলাদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ের সহযোগিতাও বৃদ্ধি পেয়েছে।”

দূতাবাসের মিনিস্টার ও কার্যালয় প্রধান ফরিদ উদ্দিন আহমদের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন দূতাবাসের মিশন উপ প্রধান নজরুল ইসলাম ও মিনিস্টার এসএম আনিসুল হক।

অনুষ্ঠানে কিং সৌদ বিশ্ববিদ্যালয়, আল ফয়সাল বিশ্ববিদ্যালয়, আল ইয়ামামা বিশ্ববিদ্যালয় ও প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষক-শিক্ষার্থীরা যোগ দেন।

সভায় রিয়াদ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সদস্যরা স্কুল দুটির নিজস্ব ক্যাম্পাস প্রতিষ্ঠার দাবি জানান। স্কুলের জন্য রিয়াদে জমি কেনা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন রাষ্ট্রদূত।

সাংস্কৃতিক অনুষ্ঠানে মঞ্চস্থ হয় ‘রিয়াদ বাংলাদেশ থিয়েটারের’ পরিবেশনায় রাশেদ আল কারিম সজিবের রচনায় ও সরোয়ার জাহান সিদ্দিকীর নির্দেশনায় নাটক ‘রেমিটেন্স যোদ্ধা’।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!