সৌদিতে আগুনে পুড়ে দুই বাংলাদেশির মৃত্যু

সৌদি আরবের একটি কারখানার শ্রমিক ক্যাম্পে আগুন লেগে দুই বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৫ বাংলাদেশি।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2019, 12:20 PM
Updated : 27 Nov 2019, 01:26 PM

নিহত হলেন- বোরহান উদ্দিন(২৬) ও মো. মাহিন (২৫)। বোরহানের বাড়ি নরসিংদীর মনোহরদী উপজেলার এবং মাহিন বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায়।

স্থানীয় সময় রোববার দুপুরে সৌদির পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মাম এর আল-খোবারের দ্বাহরান এলাকায় ইনিশিয়াল কোম্পানির একটি ক্যাম্পে ওই অগ্নিকাণ্ড ঘটে বলে জনিয়েছেন ইনিশিয়াল কোম্পানির বাংলাদেশি সুপারভাইজ মো. মনির।

তিনি বলেন, "আমাদের কোম্পানির ক্যাম্পে প্রায় চার হাজার শ্রমিক কর্মরত আছেন। বোরহান ও মাহিনের রাতের শিফটে ডিউটি থাকায় তারা দিনে ঘুমিয়ে ছিল। আগুন লাগার পর দ্রুত পুরো ঘরে ছড়িয়ে পড়ে। সবাই বের হতে পারলেও ঘুমন্ত ওই দুইজন বের হতে পারেনি।"

সুপারভহাইজার মনির জানান, ধারণা করা হচ্ছে শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র থেকে আগুন লেগেছে৷ আহতদের আঘাত গুরুতর না হওয়ায় প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে৷

নিহত বোরহানের বাবা আলী আকবরের সাথে কথা হলে তিনি বলেন, "আমার দুই ছেলের মধ্যে বোরহানই বড়। আমি দীর্ঘদিন সৌদিতে কঠিন পরিশ্রম করেছি। ওকে গত চার বছর আগে নিয়ে আসি। এক বছর আগে দেশে গিয়েছিল বিয়ে করার জন্য।  বিয়ে করে চারমাস সংসার করেছিল। এভাবে আমার কলিজার টুকরা চলে যাবে কোনদিন ভাবতেও পারিনি। বাড়িতে ওর মা ও নববধূ শোকে পাথর হয়ে আছে। আমরা দ্রুত ছেলের লাশ দেশে নিয়ে যেতে চাই।"

নিহত অপর বাংলাদেশি মাহিনের বড় ভাই সৌদি প্রবাসী মাহবুব বলেন, "আমরা ছয় ভাইবোনের মধ্য মাহিন সবার ছোট। ও অনেক আদরের ভাই।ওকে সাড়ে তিনবছর আগে সৌদি আরবে নিয়ে এসেছিলাম। নিয়তি আমাদের সহায় হলো না। আমি দেশে ফোন দিতে পারি নাই! কী বলে আদরের ছোট ভাইয়ের মৃত্যুর খবর দিব!"

দাম্মামে কর্মরত বাংলাদেশ দূতাবাসের আইন সহায়তাকারী ফায়সাল আহমেদ বলেন, "ঘটনার খবর পেয়ে আমাদের প্রতিনিধিসহ আমরা সেখানে গিয়েছি। কোম্পানির প্রতিনিধির সাথে কথা বলে নিহতদের পাসপোর্ট ও আকামা (রেসিডেন্ট পারমিট) সংগ্রহ করেছি। ফায়ার সার্ভিসের রিপোর্ট পেলে দ্রুত লাশ দেশে পাঠানোর ব্যবস্থা করবে দূতাবাস।"

বর্তমানে নিহত দুই প্রবাসীর লাশ দাম্মামের স্থানীয় সরকারি হাসপাতালের মর্গে রাখা আছে।

লাশ দ্রুত দেশে আনতে সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতা কামনা করেছেন নিহতদের পরিবার।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!