লিসবনে কূটনৈতিক বাজারে বাংলাদেশ

পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত হয়ে গেলো কূটনীতিকদের নিয়ে দুইদিন ব্যাপী আন্তর্জাতিক মেলা ‘বাজার ডিপ্লোমাটিকো ২০১৯’।

নাঈম হাসান, পর্তুগাল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 07:32 AM
Updated : 18 Nov 2019, 07:32 AM

শুক্র ও শনিবার কংগ্রেস সেন্টার লিসবনে এ মেলায় অংশ নিয়েছে বাংলাদেশসহ লিসবনে অবস্থিত প্রায় ৪০টি দেশের দূতাবাস।

৩৫তম বারের মতো আয়োজিত এ আন্তর্জাতিক কূটনৈতিক বাজারে অংশ নেয় বাংলাদেশ দূতাবাস লিসবন। শাড়ি, গামছা, শিকাসহ দেশীয় ঐতিহ্যবাহী উপকরণের মাধ্যমে গ্রামীণ আদলে সাজানো হয় বাংলাদেশ প্যাভিলিয়ন। মসলিন, জামদানি, আদিবাসী তাঁতশিল্প ও দেশীয় হস্তশিল্প তুলে ধরা হয় সেখানে।

উদ্বোধনী দিনে পর্তুগিজ রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো দ্য সওজা বাংলাদেশ স্টলে আসেন। এসময় তাকে রূপার তৈরি একটি নৌকা উপহার দেন দেন পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. রুহুল আলম সিদ্দিকী।

তানপুরার বাদ্যযন্ত্রের সঙ্গে গান পরিবেশন করেন শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী কে এম মোস্তফা আনোয়ার।

পর্তুগিজ ডিপ্লোম্যাট অ্যাসোসিয়েশন পরিবারের পরিচালক ম্যানুয়েলা কারামুজো জানান, এ উদ্যোগটি মূলত সেবামূলক উদ্দেশ্যে। সুবিধা-বঞ্চিত ও বিরল রোগে আক্রান্ত অসহায় মানুষদের আর্থিক সাহায্য নিয়ে পাশে দাঁড়াতে অর্থের যোগান নিতেই প্রতি বছর এ কূটনৈতিক বাজারের আয়োজন করা হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!