সিডনিতে বাণিজ্যমন্ত্রী: অনুরোধের পরও পেঁয়াজ রপ্তানি বন্ধ নিয়ে পুনর্বিবেচনা করেনি ভারত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের প্রেক্ষিতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসবে বলে পুনর্বিবেচনার আশ্বাস দিলেও শেষ পর্যন্ত তা হয়নি বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

নাইম আবদুল্লাহ, সিডনি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2019, 02:36 PM
Updated : 17 Nov 2019, 02:36 PM

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় অস্ট্রেলিয়া যুবলীগের পুনর্মিলনী উপলক্ষে সিডনিতে আয়োজিত এক অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন,  পেয়াজ রপ্তানির বন্ধের সিদ্ধান্তের সময় আমি ও প্রধানমন্ত্রী দুজনই দিল্লিতে ছিলাম। আমরা ভারত সরকারকে পেঁয়াজ রপ্তানি বন্ধ না করার জন্যও বিশেষভাবে অনুরোধ করেছি। তারা আশ্বাস দিয়ে জানিয়েছিল আপাতত যেগুলো এলসি খোলা হয়েছে তা রপ্তানি হবে এবং পরে মহারাষ্ট্রের নির্বাচনের পরে রপ্তানি বন্ধের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে। কিন্তু সেটা না করায় দেশে পেঁয়াজের সংকট দেখা দেয়।"

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, "হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় দাম অতিরিক্ত বেড়ে গেছে। আমাদের পেঁয়াজের চাহিদা ২৫ থেকে ২৭ লাখ মেট্রিক টন। যার মধ্যে ২২ লাখ মেট্রিক টন দেশেই উৎপাদন হয়। কিন্তু যথাযথ সংরক্ষণের অভাবে ২ থেকে ৫ লাখ মেট্রিক টন নষ্ট হয়ে যায়। ফলে প্রায় সাত লাখ মেট্রিক টন ঘাটতি থেকে যায়। অতীতে সেই পেঁয়াজের জন্য আমরা কেবলমাত্র ভারতের উপর নির্ভরশীল ছিলাম। তারা হঠাৎ করেই পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়।"

অস্ট্রেলিয়া যুবলীগের সভাপতি মোস্তাক মেরাজের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক অপু সরোয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে  বিশেষ অতিথি ছিলেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সুফিউর রহমান।

অনুষ্ঠানে বক্তব্য দেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সুফিউর রহমান, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হাসনাত মিলটন, যুবলীগের সাধারণ সম্পাদক আল নোমান শামীম, অস্ট্রেলিয়া যুবলীগের সহ সভাপতি নিম তালুকদার, এমদাদ হোসেন প্রমুখ।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- এনাতুর রহমান বেলাল, এলিজা আক্তার টুম্পা, মহিউদ্দিন মুহি, আলি আশরাফ হিমেল, ওবায়দুর রহমান , বীর খানসহ অস্ট্রেলিয়া আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতারা।

সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশ ভোজের মাধ্যমে মেলাটি শেষ হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!