হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পাঠ্য রাজুব ভৌমিকের লেখা

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের একটি স্নাতকোত্তর পাঠ্যপুস্তকে স্থান পেলো বাংলাদেশি-আমেরিকান সাংবাদিক রাজুব ভৌমিকের লেখা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2019, 08:33 AM
Updated : 11 Nov 2019, 08:33 AM

বইটির নাম ‘জার্নালিস্ট অব টুডে: প্রোফাইলস ইন প্যাশান অ্যান্ড ডাইভার্সিটি’। বইটি সম্পাদনা করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সাংবাদিক জুন ক্যারোলাইন আর্লিক।

সংবাদপত্রের ফিচার ও প্রোফাইল নিয়ে লেখা এ বই ‘নিউজ রাইটিং এবং প্রোসেমিনার ইন জার্নালিজম স্টাডিজ’ মাস্টার্স কোর্সে এখন থেকে ব্যবহৃত হবে বলে জানান আর্লিক।

আর্লিক বলেন, “হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের কিছু মেধাবী ছাত্র-ছাত্রীরা লিখেছে এ বইটি। সাংবাদিকতা বিভাগের ভবিষ্যত ছাত্র-ছাত্রীদের জন্য এটি গুরুত্বপূর্ণ একটি বই বলে সমাদৃত হবে। এ বই থেকে শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবে।”

লেখক রাজুব ভৌমিক বইটি সম্পর্কে বলেন, “এই প্রজেক্টটি নিয়ে আমরা সবাই বহুদিন নিরলসভাবে কাজ করেছি। আশা করি বইটি হার্ভার্ডের সাংবাদিকতা বিভাগের ভবিষ্যত ছাত্র-ছাত্রীদের অনেক উপকারে আসবে। আবার যারা ফিচার লিখতে আগ্রহী তারাও বইটি কিনতে পারেন।”

প্রথম আলো উত্তর আমেরিকা সংস্করণের মধ্য দিয়ে রাজুব ভৌমিকের সাংবাদিক জীবনের যাত্রা। তিনি যুক্তরাষ্ট্রে কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাব’ এর একজন সদস্য।

রাজুব ভৌমিকের জন্ম নোয়াখালী জেলার কবিরহাট থানার শ্রীনদ্দি গ্রামে। পাঁচ বছর ধরে নিউ ইর্য়কে সিটি ইউনিভার্সিটির জন জে কলেজে তিনি অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে এবং হসটস কলেজে মনস্তাত্ত্বিক বিভাগে অধ্যাপনা করছেন। একইসঙ্গে সাত  বছর ধরে পেশায় একজন পুলিশ কর্মকর্তা হিসেবে নিউ ইর্য়ক সিটি পুলিশ বিভাগের (এনওয়াইপিডি) কাউন্টার টেরোরিজমে কাজ করছেন।

তার প্রকাশিত বইয়ের সংখ্যা বিশটিরও বেশি। নিউ ইয়র্কের সিটি ইউনিভার্সিটিতেও তার প্রকাশিত তিনটি বই পাঠ্যপুস্তক হিসেবে পড়ানো হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!