সৌদি আরবের তিন কেন্দ্রে জেএসসি পরীক্ষা শুরু

সারাদেশের মতো ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে সৌদি আরবের তিনটি বৈদেশিক শিক্ষা প্রতিষ্ঠানে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা শুরু হয়েছে।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2019, 11:56 AM
Updated : 2 Nov 2019, 01:05 PM

বাংলাদেশের সঙ্গে মিল রেখে শনিবার স্থানীয় সময় সকাল ৭টায় দেশটির রিয়াদ, জেদ্দা ও মদিনা কেন্দ্রে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের মোট ১৭৭ জন ছাত্র-ছাত্রী এ পরীক্ষায় অংশ নেন বলে জানায় রিয়াদ দূতাবাস ও জেদ্দা কনস্যুলেট।

এর মধ্যে রিয়াদে আছেন ৬৩ জন ছাত্র-ছাত্রী, ছাত্র ২৯ জন ও ছাত্রী ৩৪ জন। জেদ্দায় মোট ১০১ জন ছাত্র-ছাত্রী, ছাত্র ৫১ ও ছাত্রী ৪৮ জন। মদিনায় ১৩ জন ছাত্র-ছাত্রী, ছাত্র ৭ ও ছাত্রী ৬ জন।

রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল পরীক্ষা কেন্দ্র কমিটির চেয়ারম্যান দূতাবাসের শ্রম উইং মেহেদী হাসান। পরীক্ষার কেন্দ্রের নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করছেন রিয়াদ বাংলাদেশ দূতাবাসের প্রেস সচিব ফখরুল ইসলাম।

পরীক্ষা শেষে অধ্যক্ষ বলেন, “বাংলাদেশের সঙ্গে মিল রেখে একযোগে আমরা সকাল সাতটার পরীক্ষা শুরু করি, চলে দশটা পর্যন্ত। প্রশ্নপত্র ফাঁস রোধে দূতাবাস সর্বোচ্চ কঠোর অবস্থানে থেকে পরীক্ষা গ্রহণ করেছে। পরীক্ষা কেন্দ্র পরিচালনা করার জন্য দূতাবাসের শ্রম উইং মেহেদী হাসানকে চেয়ারম্যান ও স্কুলের শিক্ষকদের সমন্বয়ে একটি কমিটি করা হয়েছে।”

জেদ্দা পরীক্ষা কেন্দ্রে ছিলেন জেদ্দা কনস্যুলেটের প্রথম শিক্ষা ও শ্রম সচিব কেএম সালাউদ্দিন। কেন্দ্র সচিব ছিলেন অধ্যক্ষ মো. হামদুর রহমান।

মদিনা পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন জেদ্দা কনস্যুলেট হজ কনসাল মো. আবুল হাসান, কেন্দ্র সচিব ছিলেন অধ্যক্ষ টিএম শহীদুজ্জামান।

জেএসসি পরীক্ষায় ৭টি বিষয়ে মোট ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে জেএসসি শিক্ষার্থীদের।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!