আবুধাবিতে ‘ইয়ার অব টলারেন্স’ উপলক্ষে চলচ্চিত্র প্রদর্শনী

অভিবাসীদের মধ্যে অসহিষ্ণুতা বন্ধ করে সদ্ভাব বজায় রাখতে চলতি বছরকে ‘ইয়ার অব টলারেন্স’ ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত সরকার। আর এ উপলক্ষে আবুধাবিতে চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে দেশটির যায়েদ ইউনিভার্সিটি।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2019, 07:47 AM
Updated : 31 Oct 2019, 07:47 AM

স্থানীয় সময় রোববার রাতে আবুধাবির সাদিয়াত কালচারাল ডিস্ট্রিক্টের মানারাত আল সাদিয়াত হাইটেক থিয়েটারে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

‘আবুধাবি ডিপার্টমেন্ট অব কালচার অ্যান্ড ট্যুরিজম’ এর পৃষ্ঠপোষকতায় এ প্রদর্শনীতে ছিলো সত্যজিৎ রায়ের ‘অবিনাশী কীর্তি’, চিত্রনায়িকা ববিতার অভিষেক হওয়া বাংলা ছবি ‘অশনি সংকেত' ও ছবির ওপর সেমিনার।

হিমেনা করতোভার সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বাংলা চলচ্চিত্র নির্মাতা এবং জাতিসংঘে কর্মরত পরামর্শক শুভ্র চক্রবর্তী। 

সেমিনারে মূল আলোচক ছিলেন যায়েদ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক হাবিবুল হক খন্দকার।

তিনি বলেন, “চল্লিশের দশকের দুর্ভিক্ষ পূর্ববর্তী বেঙ্গল সোসাইটি অনেক টলারেন্ট ছিল, দুর্ভিক্ষ এসে সে সমাজকে অসহিষ্ণু করলো, ধ্বংস করলো। দুর্ভিক্ষ, যুদ্ধ বিগ্রহ সমাজকে অসহিষ্ণু করে তাকে ভেঙ্গে দিতে পারে তা চিত্রায়িত হয়েছে অশনি সংকেত-এ।”

অনুষ্ঠানে আবুধাবির ফরাসি স'বর্ন ইউনিভার্সিটি, নিউ ইয়র্ক ইউনিভার্সিটি, যায়েদ ইউনিভার্সিটি, আবুধাবি ইউনিভার্সিটি, বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থী এবং দুই বাংলার চলচ্চিত্রপ্রেমিরা উপস্থিত ছিলেন।

ছবির ওপর প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্বের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!