টরন্টোয় বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম

কানাডার টরন্টোয় অনুষ্ঠিত হলো ‘বাংলাদেশ-কানাডা বাণিজ্য ফোরাম-২০১৯’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2019, 08:12 AM
Updated : 4 Sept 2019, 08:13 AM

মঙ্গলবার যৌথভাবে এ আয়োজন করে টরন্টো বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ও অন্টারিও চেম্বার অব কমার্স (ওসিসি)।

এ ফোরামে ১৯ সদস্যের বাংলাদেশ বাণিজ্য প্রতিনিধি দলের নেতৃত্ব দেন  বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

ফোরামে দুই দেশের ব্যবসায়ী নেতা ও সরকারি কর্মকর্তাদের বক্তৃতা, বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত উপস্থাপনা, দুটি বিষয়ভিত্তিক প্যানেল আলোচনা, সমাপনী বক্তব্য ও গণমাধ্যমের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হয়।

ফোরামে প্রথম প্যানেলের প্রতিপাদ্য বিষয় ছিল ‘কিভাবে কানাডা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে পারে’, এটি সঞ্চালনা করেন বাংলাদেশ সফটওয়্যার এবং তথ্য সেবা সংগঠন (বেসিস) এর সভাপতি সৈয়দ সাদাত আলমাস কবির।

দ্বিতীয় প্যানেলের আলোচ্য বিষয় ছিল ‘কিভাবে বাংলাদেশ কানাডার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ করতে পারে’। এই প্যানেল আলোচনাটি সঞ্চালনা করেন ওসিসি প্রেসিডেন্ট রকো রসি।

বাণিজ্য ফোরামে এফবিসিসিআই ও ওসিসির মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও ওসিসি সভাপতি রকো রসি নিজ নিজ চেম্বারের পক্ষে এ সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

ফোরামের অতিথি অন্টারিও প্রদেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থান ও বাণিজ্যমন্ত্রী ভিক্টর ফেডালি বলেন, “অন্টারিওর অগ্রাধিকার হলো উদার অর্থনৈতিক নীতি গ্রহণের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি, বাংলাদেশ যার অবারিত সুযোগ গ্রহণ করতে পারে।”

বাণিজ্য ফোরামে প্যানেলিস্টরা

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ ১০% জিডিপি প্রবৃদ্ধির দ্বারপ্রান্তে। এ ফোরামের উদ্দেশ্য হলো উভয় দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের মধ্যে সেতুবন্ধন স্থাপন করা, যাতে তারা একে অপরের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত তথ্য আদান-প্রদান  করতে পারে এবং তুলনামুলক সুবিধাজনক খাতগুলো চিহ্নিত করতে সক্ষম হয়।”

কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ স্বাগত বক্তব্যে বলেন, “বাংলাদেশের প্রধানমন্ত্রীর অর্থনৈতিক কূটনীতি সংক্রান্ত নির্দেশনার প্রেক্ষিতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল টরন্টো তার যাত্রা শুরুর পাঁচ মাসের মধ্যে এ ধরনের একটি উদ্যোগ গ্রহণ করেছে, যা দুই দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে অভূতপূর্ব অবদান রাখবে।”

ওসিসি সভাপতি রকো রসি বলেন, “বাংলাদেশ ও কানাডা উভয় দেশ একে অপরের গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার হিসেবে আবির্ভূত হচ্ছে। বাংলাদেশ ক্রমশ অগতানুগতিক পণ্যসামগ্রী কানাডার বাজারে রপ্তানি করতে সক্ষম হচ্ছে।”

কানাডায় বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান জানান, এ ফোরাম আগামী বছরগুলোতেও অব্যাহত থাকবে এবং দুই দেশের মধ্যে নিয়মিত বাণিজ্য প্রতিনিধি বিনিময় হবে।

ফোরামে আরও উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশারফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপনকান্তি ঘোষ, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোহাম্মদ খুরশীদ ওয়াহাব, অন্টারিও চেম্বার অব কমার্সের সহ সভাপতি লুইডিপামা, ঢাকায় কানাডিয়ান হাই কমিশনের কাউন্সেলর করিন পেট্রিসর, বিজিএমইএ এর সহ সভাপতি মসিউল আলম সজল ও কেনচেম বাংলাদেশের সভাপতি মাসুদুর রহমান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!