বার্সেলোনায় বাংলার মেলা

স্পেনের বার্সেলোনা শহরে প্রবাসীদের সাংস্কৃতিক আয়োজন ‘বাংলার মেলা’ অনুষ্ঠিত হয়েছে।

কবির আল মাহমুদ, স্পেনের বার্সেলোনা থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2019, 06:49 PM
Updated : 15 July 2019, 06:49 PM

শনিবার শহরের প্রাণকেন্দ্রে প্লাসা মাকবায় এ মেলা অনুষ্ঠিত হয়।

বার্সেলোনা মিউনিসিপাল করপোরেশন ও বাংলাদেশি কমিউনিটির সহযোগিতায় এ আয়োজন করে প্রবাসী সঙ্গঠন ‘আসোসিয়াসিয়ন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া’।

আয়োজক সংগঠনের সভাপতি উত্তম কুমারের সভাপতিত্বে মেলায় প্রধান অতিথি ছিলেন স্পেনে বাংলাদের দূতাবাসের হেড অব চ্যান্সারি হারুন আল রশিদ।

বিশেষ অতিথি ছিলেন জেনেরালিদাদ দে কাতালুনিয়া ও বার্সেলোনা মিউনিসপাল করপোরেশনের কর্মকর্তারা। উপস্থিত ছিলেন মেলা উদযাপন পরিষদের আহ্বায়ক শফিকুর রহমান ও আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক শামীম হাওলাদার, উপস্থাপনায় ছিলেন শামীমা আক্তার মিতা ।

বার্সেলোনাসহ স্পেনের কাতালোনিয়া রাজ্যের বিভিন্ন শহর থেকে বাংলাদেশি নারী-পুরুষ ও শিশুদের উপস্থিতিতে এ মেলা হয়ে ওঠে এক চিলতে বাংলাদেশ। অনেকের পরনে ও সাজে দেখা যায় বাংলার ঐতিহ্যময় সাজ। বিকেল থেকে শুরু হয়ে মেলা চলে মধ্যরাত পর্যন্ত। পুরো সময় জুড়ে মেলার মঞ্চে ছিল দেশীয় নৃত্য, গানসহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। সন্ধ্যার পর কানায় কানায় ভরে ওঠে মেলা প্রাঙ্গণ। মেলা উপভোগ করতে বাংলাদেশিদের সঙ্গে দেখা গেছে অনেক বিদেশিদের।

দেশীয় পণ্য ও ঐতিহ্যময় বাংলাদেশি খাবারে সজ্জিত স্টলগুলোতে ছিল উপচে পড়া ভিড়। নানা স্বাদের বাংলার ঐতিহ্যময় খাবারের স্বাদ উপভোগ করতে ভিড় করতে দেখা গেছে স্প্যানিশদেরও। স্টলে ছিল হরেক রকমের পিঠাপুলি, ফুচকা, চটপটি, ঝালমুড়ি, বিরিয়ানি, কাবাব, সমুচা-শিঙারা, ঝাল চানাচুর ও হালুয়াসহ বাংলার ঐতিহ্যময় পান-সুপারি।

মেলায় গান শোনান লন্ডন থেকে আসা কণ্ঠশিল্পী তামান্না, লাবনী বড়ুয়া, যুক্তরাষ্ট্র থেকে আসা কণ্ঠশিল্পী ইমতিয়াজ বাবু ও ইতালি থেকে আসা মানসিব। তাদের মন মাতানো গানের পাশাপাশি স্থানীয় শিল্পী দিবা, রাজু গাজি, তন্ময়, জিনাত শফিক, ওয়াসী উদ্দিনসহ অন্যান্য শিল্পীদের পরিবেশনায় ছিল নানা স্বাদের বাংলা গান।

আরও ছিল জেমির পরিচালনায় বাংলাদেশের ঐতিহ্যময় পোশাক ও সাংস্কৃতির প্রতীক সম্বলিত শিশুদের পরিবেশনায় বিশেষ ফ্যাশন শো।