যুক্তরাষ্ট্র আ.লীগ সভাপতির বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ

আওয়ামী লীগ যুক্তরাষ্ট্র শাখার সভাপতি সিদ্দিকুর রহমানের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও অনিয়মের অভিযোগ করেছেন দলটির কিছু নেতা-কর্মী।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 July 2019, 07:10 AM
Updated : 10 July 2019, 07:10 AM

রোববার নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে দলটির কার্যকরি কমিটির সভায় নির্বাচনের মাধ্যমে নতুন কমিটির দাবি করেন তারা।

সংগঠনটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন সভাপতি সিদ্দিকুর রহমান।

কমিটি গঠনে অনিয়মের অভিযোগ ও নির্বাচনের দাবিতে কার্যকরী কমিটির এ সভায় অনেক সদস্য অনুপস্থিত ছিলেন, পদত্যাগের ঘোষণা দিয়েছেন দলের নির্বাহী সদস্য আজহারুল ইসলাম লিটন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে লিটন বলেন, “দীর্ঘদিন ধরেই সাংগঠনিক অনিয়ম চালাচ্ছেন সভাপতি সিদ্দিকুর রহমান। এর ফলে প্রবাসে ঐতিহ্যবাহী এ সংগঠনই শুধু নয়, এর অঙ্গ ও সহযোগী সংগঠনেও বিবাদ-বিভক্তি তৈরি হয়েছে। এক ধরনের অস্থিরতা বিরাজ করছে।”

যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সাবেক সভাপতি লিটন আরও বলেন, “গত বছর জননেত্রী শেখ হাসিনাকে নিউ ইয়র্কে সংবর্ধনা সমাবেশে লাগাতার স্লোগান উঠেছিল ‘নো মোর সিদ্দিক’। এবার আশা করা হচ্ছে মাঠের ত্যাগী নেতা-কর্মীদের সে প্রত্যাশার প্রতিফলন ঘটবে, অর্থাৎ যোগ্য নেতৃত্বে নতুন কমিটি হবে।”

বিক্ষুব্ধ নেতা-কর্মীরা অভিযোগ করেন, অসাংগঠনিক প্রক্রিয়ায় ৪০ থেকে ৪৫ জনকে দলের পদে মনোনয়ন দিয়েছেন সভাপতি সিদ্দিকুর, যারা তাকে অন্ধভাবে সমর্থন দেন তাদেরকেই নতুন পদের টোপ দিয়েছেন তিনি। হাই কমান্ডের দোহাই দিয়ে সংগঠনের হরিবল অবস্থা তৈরি এবং নেতা-কর্মীদেরকে পরস্পরের বিরুদ্ধে লেলিয়ে দিয়েছেন তিনি।

তারা আরও অভিযোগ করেন, পদপ্রাপ্তদের আনুষ্ঠানিক তালিকাও প্রকাশ করা হয়নি। সংগঠনের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদকে দুই বছরের বেশি আগে আওয়ামী লীগ থেকে বহিষ্কারের পর এ শূন্য পদটি পূরণ হয়নি। যুগ্ম সম্পাদক আব্দুস সামাদ আজাদকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে।

কমিটির আরেক নির্বাহী সদস্য শরিফ কামরুল হীরা সাংগঠনিক সম্পাদক হিসেবে পদোন্নতি পেলেও গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে তিনি তা প্রত্যাখ্যান করেন। তিনি বলেন, “অনিয়মের মধ্য দিয়ে তৈরি পদে আমি অধিষ্ঠিত হতে চাই না। আমি চাই জননেত্রীর উপস্থিতিতে কাউন্সিলের ভিত্তিতে নতুন কমিটি। কারণ বর্তমান কমিটির মেয়াদ চার বছর আগেই শেষ হয়েছে।”

এদিকে সভাপতি সিদ্দিকুর বলেন, “নতুন পদে কে কে রয়েছেন তা ইতোমধ্যে নানা মাধ্যমে জানাজানি হয়েছে। সুতরাং তারা কাজ চালিয়ে যেতে পারেন। আমি ঢাকায় যাচ্ছি সভাপতি শেখ হাসিনার অনুমোদনের জন্য। ফিরলেই আনুষ্ঠানিকভাবে তা প্রকাশ করা হবে। আমি সবাইকে নিয়ে কাজ করতে চাই। দলাদলি-বিভেদ চাই না।”

সভায় আরও বক্তব্য দেন সংগঠনটির সহ সভাপতি মোহাম্মদ আকতার হোসেন ও মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, প্রচার সম্পাদক হাজী এনাম, জনসংযোগ সম্পাদক কাজী কয়েস এবং মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোজাহিদুল ইসলাম।

জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ৫০১ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠনের ঘোষণা এসেছে সভায়। আগামী সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউ ইয়র্কে আগমন উপলক্ষে প্রবাসী নাগরিক সংবর্ধনা এবং অঙ্গরাজ্য আওয়ামী লীগ ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের প্রস্তুতির কথাও জানানো হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!